হাজীগঞ্জ

হাজীগঞ্জ পৌরসভার ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

‘হাজীগঞ্জ পৌরবাসীর উন্নয়নে একজন সেবক হিসাবে কাজ করার চেষ্টা করেছি, এ কাজের মূল্যায়ন আপনাদের কাছে ছেড়ে দিলাম। শুরু থেকেই আমার লক্ষ্য ও উদ্দেশ্যে ছিল প্রকৃত অর্থে জনগনকে সেবা দেয়া। সে লক্ষ্যে আমি পৌর পরিষদের সদস্য ও পৌরবাসির মতামতের প্রেক্ষিতে পৌরসভার কার্যক্রমকে ঢেলে সাজিয়েছি। মেয়র হিসেবে শুধু চেয়ারে বসে থাকি নাই, আপনাদের তথা পৌরবাসির সেবক হিসেবে সেবা করার চেষ্টা করেছি। নানা সীমাবদ্ধতা ও বিভিন্ন সমস্যা থাকা সত্ত্বে ও প্রশাসন, পৌরবাসি এবং আপনাদের সহযোগিতায় পৌর এলাকার উন্নয়ন অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে ইনশাআল্লাহ।’

৬ জুলাই সোমবার বিকেলে হাজীগঞ্জ পৌরসভার ২০২০-২০২১ এর বাজেট ঘোষনা, সাংবাদিক ও সুধী সমাবেশে এসব কথা বলেন মেয়র আ স ম মাহবুব-উল আলম লিপন।

অনুষ্ঠানে তিনি আরো বলেন,আমি ও আমার পরিষদ দায়িত্বভার গ্রহনের পর সন্মানীত পৌরবাসি ও আপনাদের সহযোগীতায় হাজীগঞ্জ পৌরসভার কর্মকান্ডে নতুন সৃষ্টিশীল ও ইতিবাচক ধারা প্রবর্তনের চেষ্টা করে পৌরবাসিকে সর্বোচ্চ সেবা প্রদান নিশ্চিত করতে পৌরসভার সামগ্রিক উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রাখতে পেরেছি। এজন্য আমি হাজীগঞ্জ পৌরবাসি ও আপনাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই সাথে ভবিষ্যতেও যাতে আপনাদের সেবায় নিজেকে নিবেদিত রাখতে পারি তার জন্য দোয়া কামনা করছি।

সাংবাদিক ও সুধী সমাবেশ শেষে মেয়র আ স ম মাহবুব-উল আলম লিপন নতুন করে কোন ধরনের করারোপ ছাড়াই ২০২০-২০২১ অর্থ বছওে ৬০ কোটি ৪ হাজার ৭ শত ৫০ টাকার বাজেট ঘোষনা করেন।

২০২০-২১ অর্থ বছরের বাজেটে রাজস্ব পরিমান দরা হয়েছে ২৩ কোটির উপওে আর ব্যয় দরা হয়েছে ১৯ কোটি ২৩ লক্ষ টাকা।নিজস্ব রাজস্ব আয়ের পরিমান প্রায় ২০ কোটি টাকা আর ব্যয় দরা হয়েছে ১৮ কোটি ৪০ লক্ষ টাকা।পানির রাজস্ব আয় প্রায় ৪ কোটি টাকা ও ব্যয় দরা হয়েছে ৩ কোটি ৫৪ লক্ষ টাকা।

রাজস্ব আয়ের প্রধান খাতগুলো হচ্ছে, পৌর কর, লাইসেন্স ফি, সম্পত্তি হস্তান্তর কর, পৌর হাট বাজার ইজারা, বাস-ম্যাক্সি, টেম্পু বালুঘাট ইজারা, রোলার ভাড়া, দোকান বরাদ্ধের সেলামী ও ঘরভাড়া ইত্যাদি। রাজস্ব ব্যয়ের প্রধান খাত দরা হয়েছে সন্মানী ভাতা, বেতনভাতা, রাজস্ব উন্নয়ন প্রকল্প কাজ, বিদ্যুৎ মালামাল ক্রয়, লাইন সম্প্রসারণ, পানির ফোয়ারা নির্মান, মেয়র চত্তর ও ঝর্ণা নির্মান ইত্যাদি।

এছাড়া উন্নয়ন ব্যয়ের প্রধান খাতগুলো হচ্ছে, রাস্তা-ঘাট নির্মান ও মেরামত, উন্নয়ন, ব্রীজ-কালভাট, ড্রেন নির্মান মেরামত, গণসৌচাগার নির্মাণ, হাট-বাজার, সুপার মার্কেট ও হকার্স মার্কেট নির্মাণ ও মেরামত, গোরস্থান ও কসাইখানা নির্মাণ ও উন্নয়ন ইত্যাদি।

সাংবাদিক, সুধী সমাবেশ ও বাজেট ঘোষনা অনুষ্ঠানে পৌরসভার সচিব নূরে আজম বিনতে শরীফের সঞ্চালনায় বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব মো. আশফাকুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক মো. হায়দার পারভেজ সুজন, হাজীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মুন্সী মোহাম্মদ মনির, পৌর আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব কাজী কবির, জাকির হোসেন মহন, প্রচার সম্পাদক দেলোয়ার হোসেন, বনও পরিবেশ বিষয়ক সম্পাদক রাধা কান্ত রাজু, আওয়ামীলীগ নেতা মো. শাহআলমসহ রাজনৈতিক, সামাজিক, পৌর পরিষদের কর্মকর্তা ও অন্যান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিবেদক:জহিরুল ইসলাম জয়,৬ জুলাই ২০২০

Share