Home / শীর্ষ সংবাদ / হাজীগঞ্জ পৌরসভার ১১৫ কোটি টাকার বিগ বাজেট ঘোষণা
পৌরসভার

হাজীগঞ্জ পৌরসভার ১১৫ কোটি টাকার বিগ বাজেট ঘোষণা

চাঁদপুর পৌরসভার পর ইতিহাসের সর্বোচ্চ ২০২৩-২৪ চলতি  অর্থ বছরের বিগ বাজেট ঘোষণা করেন হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন।

৫ জুলাই বুধবার পৌর হলরুমে ১১৫ কোটি, ৪ লক্ষ, ১ হাজার ৫শ টাকা সম্পন্ন কর আরোপ মুক্ত বাজেট ৮ম বারের মত ঘোষণা করেন পৌরপিতা  আ স ম মাহবুব-উল আলম লিপন। 

বাজেট অনুষ্ঠানে মেয়র প্রথমে জাতির জনক ও তাঁর পরিবারের প্রতি গভীর শ্রদ্ধা ও একাত্তরের বীর শহীদদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বাজেট অনুষ্ঠান শুরু করেন।

তিনি প্রথমে এক নজরে ১ম বার ২০১৬-২০১৭ বাজেট ৪০,৮৬,৫০,০০০। ২য় বার ২০১৭-২০১৮ বাজেট ৫০,৬৬,৬৩,৫০০। ৩য় বার ২০১৮-২০১৯ বাজেট ৫৬,১৮,০৪,৫০০। ৪র্থ বার ২০১৯-২০২০ বাজেট ৫৮,৭৮,৫৯,৭৫০। ৫ম বার ২০২০-২০২১ বাজেট ৬০,০০,০৪,৭৫০। ৬ষ্ঠ বার ২০২১-২০২২ বাজেট ৬১,৮৭,৬১,০০০। ৭ম বার ২০২২-২০২৩ বাজেট ১,১৪,১৪,২০,২৫০। ৮ম বার ২০২৩-২০২৪ বাজেট সেরা ১,১৫ কোটি ৪ লক্ষ ১৫ শ টাকার বাজেট ঘোষণা হরেন।

মূল বাজেটের রাজস্ব আয় ধরা হয়েছে ২৮ কোটি ৭১ লক্ষ টাকা ও ব্যয় ধরা হয়েছে ২৭ কোটি ৬১ লক্ষ টাকা। উন্নয়ন বাজেটে আয় ধরা হয়েছে ৮৬ কোটি ৩২ লক্ষ ৮০ হাজার টাকা। ব্যায় ধরা হয়েছে ৮২ কোটি ৬৭ লক্ষ ৭৫ হাজার টাকা উদ্বৃত্ত রাখা হয়েছে ৩ কোটি ৬৫ লক্ষ ৫ হাজার টাকা। বাজেটে সর্বমোট আয় ধরা হয়েছে ১১৫ কোটি ৪ লক্ষ ১ হাজার ৫০০ টাকা। ব্যায় ধরা হয়েছে ১১০ কোটি ২৯ লক্ষ ৪০ হাজার টাকা। বাজেটে সর্বমোট উদ্বৃত্ত রাখা হয়েছে ৪ কোটি ৭৪ লক্ষ ৬১ হাজার ৫০০ টাকা। জেলায় এই প্রথম বড় বাজেট ঘোষণার করেন পৌর মেয়র আ স ম মাহবুব উল আলম লিপন।

পৌরসভার বাজার পরিদর্শক সফিউল বাসার রুজমনের সঞ্চালনায় বাজেট অধিবেশনে আরো বক্তব্য রাখেন, পৌরসভার ১ নং প্যানেল মেয়র ও ৪ নং ওয়ার্ড কাউন্সিলর জাহিদুল আজহার আলম বেপারী, পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ সফিকুর রহমান, কর নির্ধারক আবু ইউসুফ, টিএসসিসি সদস্য ইকবালুজ্জামান ফারুক, ডা. পেয়ারা বিল্লাল প্রমুখ।

বাজেট ঘোষণার পর পৌর মেয়র আ স ম মাহবুব উল আলম লিপন এর দৃষ্টি কামনা করে প্রশ্নসূচক বক্তব্য রাখেন, হাজীগঞ্জে কর্মরত সাংবাদিক মহিউদ্দিন আল আজাদ, খালেকুজ্জামান শামীম, গাজী সালাউদ্দিন, এনায়েত মজুমদার, হাবিবুর রহমান, সাইফুল ইসলাম সিফাত, খন্দকার আরিফ, মোহাম্মদ হাবিবউল্ল্যাহ ও মঞ্জুর আলম।  

উক্ত বাজেট অধিবেশনে সকল কাউন্সিলর, সাংবাদিকবৃন্দ ও সুধী সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়,০৫ জুলাই ২০২৩