হাজীগঞ্জ

হাজীগঞ্জ দ্বাদশ গ্রাম ইউনিয়ন নির্বাচন আজ : র‌্যাব বিজিবি ও পুলিশ মোতায়েন

অবশেষে হাজীগঞ্জ উপজেলার নবগঠিত ১২নং দ্বাদশ গ্রাম ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ (মঙ্গলবার) ।

এ প্রথম প্রায় সাড়ে ৯ হাজার ভোটার নিয়ে এই ইউনিয়ন পরিষদের স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনকে ঘিরে এরই মধ্যে প্রশাসন র‌্যাব বিজিবি ও পুলিশসহ তিন শতাধিকের বেশী সদস্য মাঠে অবস্থান থাকবে বলে জানা যায়।

দ্বাদশগ্রাম ইউনিয়নে প্রথম বারের নির্বাচনে ৪ জন চেয়ারম্যান প্রার্থীসহ ৯টি ওয়ার্ডে সাধারণ সদস্য মিলে মোট ৫৯ প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।

এ ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হলেন খোরশেদ আলম বকাউল (নৌকা), আনোয়ারুল ইসলাম বাবুল (ধানের শীষ), বীরমুক্তিযোদ্ধা আ. রব মিয়া (খোকন) বিএসসি স্বতন্ত্র (আনারস) ও ফারুক তালুকদার স্বতন্ত্র (ঘোড়া) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন।

এসব প্রার্থীরা সুষ্টু নির্বাচনের স্বার্থে উপজেলা রিটানিং অফিসার কার্যালয় থেকে সকল ধরনের প্রস্তুতি ইতিমধ্যে গ্রহন করেছেন। সতন্ত্র চেয়ারম্যান প্রার্থী স্বতন্ত্র বীর মুক্তিযোদ্ধা আব্দুর রব খোকন বিএসসি গত ১৩ মে রবিবার জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও নির্বাচন কমিশন বরাবর লিখিত অভিযোগ করেছেন যাতে নির্বাচন সুষ্ট ও নিরপক্ষ বজায় রেখে সুম্পন্ন হয়।

এদিকে সর্বশেষ গত ১৫ দিন ধরে এ ইউনিয়নবাসী প্রথম নির্বাচনকে ঘিরে উৎসবের আমেজ বইতে দেখা যায়।

বিশেষ করে প্রার্থী ও ভোটারসহ এলাকাবাসীর মধ্যে যেন নির্বাচনের পুরানো আমেজ নতুন করে ফিরে পেয়েছে। সে সাথে তাদের মনে সুষ্টু নির্বাচন নিয়েও প্রশ্ন জেগেছে। কারন প্রথম নির্বাচন এই ইউনিয়নটির। তার মধ্যে প্রথম নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীও তিন জন। তারা নিজদের প্রভাব বিস্তার করতে গিয়ে যদি সাধারণ মানুষের ভোট অধিকারের উপর কোন ক্ষতি নেমে আসে এমন আশঙ্কা নিয়ে ভুগছেন স্থানীয়রা।

নব-গঠিত ইউনিয়নটির প্রথম নির্বাচনে কেউ যেন প্রভাব খাঠাতে না পারে সে জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন ভোটার ও প্রার্থীরা। এমন শঙ্কার বিষয়টি ইতিমধ্যে প্রার্থীদের পক্ষ থেকেও উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাদের মৌখিক ভাবে অভিযোগ করা হয়েছে।

তাদের জানানোর পর এলাকায় দু’একদিন নির্বাচনী পরিবেশ ভালো থাকলেও পরে পূর্বের চিত্রে চলে আসে বলে এমন অভিযোগ এলাকাবাসী, চেয়ারম্যান ও ইউপি সদস্য প্রার্থীদের।

সর্বশেষ নির্বাচন সরেজমিন পর্যবেক্ষনে দেখা যায়, চেয়ারম্যান, সংরক্ষিত আসন ও সাধারণ সদস্য প্রার্থীদের পোস্টার, ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে পুরো ইউনিয়ন। এমন দৃশ্যের পাশাপাশি চা-দোকানগুলোর মধ্যেও জমেছে নির্বাচনী আড্ডা। সব মিলিয়ে উৎসবের কমতি নেই ভোটারদের মাঝেও। তবে আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থীর কর্মি-সমর্থকরা আনারস প্রতীকের প্রার্থী আ. রব মিয়া (খোকন) বিএসসি’র সমর্থকদের ভয়-ভীতি ও হুমকির মধ্যে রেখেছেন বলে অভিযোগ পাওয়া যায়। প্রশাসনের প্রতি ভোটার ও স্থানীয়রা দাবি জানিয়েছেন একটি সষ্ঠু ও অবাধ নির্বাচনের মাধ্যমে যৌগ্য ও তাদের প্রচন্দের প্রতিনিধি নির্বাচিত হয়ে প্রতিনিধিত্ব করবে।

নির্বাচনের সর্বশেষ প্রস্ততি সম্পর্কে হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. জাবেদুল ইসলাম বলেন, দ্বাদশগ্রাম ইউনিয়ন পরিষদের নির্বাচনকে ঘিরে প্রায় ২৫০ জন পুলিশসহ র‌্যাব-বিজিবি মিলে তিন শতাধিকের উপরে প্রশাসনের লোক নিয়োজিত থাকবে। আমরা চাই অবাদ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে।

প্রতিবেদক- জহিরুল ইসলাম জয়

Share