হাজীগঞ্জে ৯০টি রিং জাল জব্দ করে পুড়িয়েছে মৎস্য বিভাগ

চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলা মৎস্য বিভাগের বিশেষ অভিযানে ডাকাতিয়া নদী থেকে প্রায় ৯০ টি রিং জাল জব্দ করে হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে পুড়িয়ে দেয়া হয়৷ ২ অক্টোবর সোমবার হাজীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা রাফিয়া আফরিনের নেতৃত্বে ও হাজীগঞ্জ থানা পুলিশের সহযোগিতায় বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। অভিযান শেষে হাজীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের সামনে পোড়ানো হয় রিং জাল।

হাজীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা রাফিয়া আফরিন জানান, গোপন সংবাদের ভিত্তিতে সহকারি কমিশনার(ভূমি) এর কার্যালয়ের পিছন থেকে বড়কুল হয়ে গন্ধর্ব্যপুরের কাছাকাছি স্থান পর্যন্ত ডাকাতিয়া নদীতে অভিযান করি। ট্রলার পূর্ণ হয়ে যাওয়ায় পরবর্তীতে সামনে অগ্রসর হইনি। ওই পর্যন্ত ৯০টি রিং জাল পেয়েছি। তবে জেলেরা আমাদেরকে দেখে পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। আমাদের অভিযান অব্যাহত থাকবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার জানা মতে পুরো উপজেলায় প্রায় সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার রিং জাল ব্যবহার হচ্ছে। রিং জাল ব্যবহারের ক্ষতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একদম ক্ষুদ্র আকৃতির মাছও রিং জালে আটকে যায়। ফলে দেশী প্রজাতির মাছ ধ্বংস হচ্ছে।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুল ইসলাম তানজীর জানান, অভিযানের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। দেশের মৎস্য সম্পদ রক্ষা করা সকলের নৈতিক দায়িত্ব। এজন্য সামাজিক সচেতনতাও অনেক গুরুত্বপূর্ণ।

এ সময় হাজীগঞ্জ উপজেলা মৎস্য কার্যালয়ের ক্ষেত্র সহকারী নওরীন দীনা মোস্তারীন, মৎস্য ডিপ্লোমা ইন্সটিটিউট চাঁদপুর এর অষ্টম পর্বের কয়েকজন শিক্ষার্থী (মাঠ সংযুক্তি) অভিযানে সহযোগিতা করেন।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ২ অক্টোবর ২০২৩

Share