হাজীগঞ্জে সাড়ে ৪ হাজার কৃষক পেল কৃষি প্রণোদনা

চাঁদপুরের হাজীগঞ্জে প্রায় ৫০ হাজার কৃষকের মধ্যে সাড়ে ৪ হাজার তালিকাভুক্ত কৃষক পেল বিভিন্ন কৃষি প্রণোদনা। চলতি বছরে আবাদ বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে এ বীজ ও সার বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানম প্রণোদনার বিষয়ে নিশ্চিত করে বলেন, ২০২১-২২ অর্থবছরে ১ম পর্যায়ে রবি প্রনোদনা পায় ৭৩০ জন , ২য় পর্যায়ে হাই ব্রীড ধানের বীজ পায় ৯০০ জন, কৃষি ফলন শীল বীজ ২২০০ জন ও উচ্চ ফলনশীল বীজ ও সার পায় ৬৩ জন কৃষক।

মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় হাজীগঞ্জ পৌরসভা এবং উপজেলার বারটি ইউনিয়নের মোট সাড়ে চার হাজার নির্বাচিত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে জমি আবাদের প্রয়োজনী গম, ভুট্টা, শীতকালীন পেঁয়াজ, সরিষা, মুগ, মসুর ও খেসারী ডাল বীজ এবং রাসায়নিক সার পর্যায়ক্রমে প্রদান করা হয়েছে।

প্রণোদনায় অন্তভুক্তো উপজেলার গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের জাহাঙ্গীর, বসির, আলম ও কালচোঁ উত্তর ইউনিয়নের বোল্ডার আলমগীর, কামাল হোসেনসহ ১০/১২ জন কৃষক বলেন, আমরা সরকারের দেওয়া বীজ ও সারসহ নানা প্রণোদনা পেয়েছি। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে বীজ পাইনি। তার পরেও আমরা আসাবাধি যেন আগামি বছরে নির্দিষ্ট সময়ের মধ্যে বীজ, সার, কীটনাশক নানা সুযোগসুবিধা অব্যাহত থাকে।

উপজেলা কৃষি অফিস সৃত্রে জানা যায়, চলতি মৌসুমে শীত কালীন সবজির ভাল উৎপাদন হয়েছে। এছাড়া প্রায় ৯ শ হেক্টর জমিতে আলুর বাম্পার ফলন হয়েছে। ইরি বোরোধান প্রায় ৯ হাজার হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। আবহাওয়া অনুকূল থাকলে লক্ষমাত্রা চেয়ে যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানম চাঁদপুর টাইমসকে বলেন, আমরা শীতকালীন বীজ, ষরিসার বীজ, ধানের বীজ ও সারসহ নানা কৃষি যন্ত্রসামগ্রী প্রধানের লক্ষে সময়মত কাজ করে যাচ্ছি। আসাকরি এ উপজেলার খাদ্যঘাটতি পূরন করে জাতীয় পর্যায়ে ফসল উপহার দিতে পারবো।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ৮ এপ্রিল ২০২২

Share