Home / শীর্ষ সংবাদ / হাজীগঞ্জে সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে কৃষকের রঙিন স্বপ্ন
সরিষার

হাজীগঞ্জে সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে কৃষকের রঙিন স্বপ্ন

চাঁদপুরের হাজীগঞ্জে মাঠে মাঠে বিস্তর এলাকা জুড়ে লক্ষ্যমাত্রার অতিরিক্ত সরিষার ব্যাপক চাষ-আবাদ হয়েছে। হলুদ ফুলে ভরে আছে জমিগুলো। ফুলের মৌ মৌ গন্ধ সুবাস ছড়াচ্ছে পুরো এলাকায়। আকৃষ্ট করছে মৌমাছিসহ সকল প্রকৃতির প্রেমিককে। এবার প্রাকৃতিক দূর্যোগ না হলে, ফলন ভাল হবে বলে আশা করছেন এখানকার কৃষকরা।

হাজীগঞ্জ উপজেলার বিশেষ করে উত্তর অঞ্চলের কৃষি মাঠে সরিষা ফুলে ভরে গেছে ফসলের মাঠ। চারদিকে তাকালে যেন সবুজের ফাকে হলুদের সমাহার। কখনো কখনো সরিষার ক্ষেতে বসছে পোকাখাদক বুলবুলি ও শালিকের ঝাঁক।

হাজীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষিবিদ আজাদ হোসেন বলেন, এ বছর প্রায় ৫০০ হেক্টর জমিতে সরিষা চাষ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে এবং ফসল উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৫০ মেট্রিকটন। সেই সাথে আমাদের প্রায় ৭০/৭৫ টি সরিষার প্রদর্শনী রয়েছে।

উপজেলার বলিয়া গ্রামের কৃষক জসিম উদ্দিন বলেন,  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষে আমার প্রায় ৬০ হেক্টর জমিতে সরিষার ফলন করেছি । আমারমত আরো অনেক কৃষক সরিষার ফলন বরেছে।

পাতানিশ গ্রামের কৃষক ফজলুল হক, চাঁন মিয়া, কবির মিজিও প্রায় শতাধিক হেক্টর জমিতে সরিষার ফলন করেছে। এবারের শীত মৌসুমে  ভালো ফুল ফুটেছে বলে ভালো ফলনও আশা করা যায়। সরিষার ফুলে ফুলে হলুদ বর্নের বর্ণিল জমি গুলোতে আশে পাশে দুর দুরান্ত থেকে স্কুল কলেজের সৌখিন প্রকৃতি প্রেমিকরা বেড়াতে আসেনন, ছবি তোলেন।

সরেজমিনে গিয়ে আরো দেখা যায়,  সরিষার ফুলের সৌন্দর্যকে ধরে রাখার জন্য অনেক তরুন-তরুনীরা নিজেদের ক্যামারা ও ভিডিও মাধ্যমে নিজের ছবির সাথে সরিষা ফুলের ছবি তুলছেন।

হাজীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানম জানান,  উপজেলার উচু জমির পাশা পাশি পলি অঞ্চলে বন্যার পর মাটির উবর্রতা শক্তি বৃদ্ধি পাওয়ায় এ বছর ব্যাপক হারে সরিষার উৎপাদন সম্ভব। ইতিমধ্যে আমাদের নির্দিষ্ট লক্ষ্যমাত্রার বেশী সরিষার আবাদ হয়েছে।

এবারে সরিষা কৃষকের স্বপ্ন পূরনের পাশাপাশি ভোজ্য তেলের ঘাটতি পূরনেও বিশেষ ভূমিকা রাখবে । প্রাকৃতিক দুর্যোগ না থাকলে ও কোনো রকম রোগ বালাই না ধরলে, সরিষা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে তিনি আশা ব্যক্ত  করেন।

গত বছর থেকে সরকার সরিষা প্রনোদনা বাড়ানোর কারনে সরিষা আবাদে কৃষকের আগ্রহ বেড়েছে অনেকটাই। সেই সাথে আমরা একাধিক প্রদর্শনী করেছি। সরিষার আবাদ উঠার পর কিছু জমিতে বিলম্বে ধান রোপনের সম্ভাবনা রয়েছে।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়,১০ জানুয়ারি ২০২৩