হাজীগঞ্জে বিক্রি হওয়া দু’শিশু এখন মায়ের কোলে

চাঁদপুরের হাজীগঞ্জে অসহায় এক পিতা দীর্ঘদিন ধরে জমে থাকা বিদ্যুতের বিল পরিষদ করতে মাত্র ৮০ হাজার টাকায় ছোট দু’কোলের শিশুকে বিক্রি করে দেয়। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানাযানি হলে টনক নড়ে হাজীগঞ্জ থানা পুলিশের।

২০ জুলাই বুধবার দুপুরে বিক্রি হওয়া শিশু রিয়া ও ইভাকে দত্তক নেওয়াদের কাছ থেকে উদ্ধার করে মা বাবার কোলে তুলে দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন, হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ জোবাইর সৈয়দ।

গত দেড় বছর আগে শিশুদের মা জান্নাত বেগমকে না জানিয়ে বিদ্যুৎ বিলের বকেয়া ৪০ হাজার টাকা ও ঋণ পরিশোধে দু’শিশু কন্যাকে ৮০ হাজার টাকায় বিক্রি করে দিলেন বাবা এমরান হোসেন।

এর মধ্যে বিদ্যুৎ বিল পরিশোধে ছোট মেয়ে দেড় বছরের শিশু রিয়াকে ৪০ হাজার টাকা ও ঋণ পরিশোধে বড় মেয়ে তিন বছরের শিশু ইভাকে ৪০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকায় বিক্রি করা হয়।

তিনি চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার বড়কুল পশ্চিম ইউনিয়নের নাটেহরা গ্রামের মিজি বাড়ির বাসিন্দা। তিনি পেশায় একজন বেকারী (বিস্কুট উৎপাদনকারী) ব্যবসায়ী।

এদিকে শিশু বিক্রির ঘটনাটি আরো দেড় বছর আগে ঘটলেও সম্প্রতি বিষয়টি স্থানীয়দের মাঝে জানাজানি হয়। এর মধ্যে মঙ্গলবার (১৯ জুলাই) বিকালে এমন তথ্য পেয়ে সংবাদকর্মীরা মেয়েটির মা জান্নাত বেগমের সাথে কথা বলে ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

বিষয়টি হাজীগঞ্জ থানা পুলিশ জানার পর শিশু দুইটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন অফিসার ইনচার্জ জোবাইর সৈয়দ।

জানা গেছে, এমরান হোসেন দুই বিয়ে করেন। পরিবারের অভাব-অনটন থাকার কারণে দ্বিতীয় স্ত্রী জান্নাত বেগমকে চট্টগ্রামের একটি গার্মেন্টেসে চাকরি করতে পাঠান তিনি।

আর তার দুই শিশু সন্তানকে প্রথম স্ত্রী ইয়াছমিনের কাছে রেখে দেন। এর মধ্যে দ্বিতীয় স্ত্রী জান্নাত বেগমকে না জানিয়ে ৪/৫ আগ-পর করে দুই শিশু সন্তানকে ৪০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকায় বিক্রি করে দেন। বিষয়টি জানার পর প্রিয় সন্তানদের খোঁজে মায়ের ফিরে পাওয়ার আকুতি অবশেষে বাস্তবায়ন হয়।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ২০ জুলাই ২০২২

Share