হাজীগঞ্জে ঈদ পরবর্তী দ্বিতীয় কর্মদিবসেও অনুপস্থিত অধিকাংশ কর্মকর্তা

সাপ্তাহিক দুদিন মিলে এবারের ঈদুল ফিতরে টানা পাঁচ দিনের ছুটি ভোগ করতে পেরেছেন সরকারি চাকরিজীবীরা। এই ছুটি শেষ হয় রোববার (২৩ এপ্রিল) পর্যন্ত।

ঈদ সোমবার ও মঙ্গলবার দিন ঘুরে দেখা যায়,  চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধিনে (পিআইও) অফিস, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধিনে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) অফিস, সড়ক ও জনপদ (সওজ) অফিস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অফিস, উপজেলা বন বিভাগ অফিস, উপজেলা সমবায় অফিস, কৃষি বিভাগের উপ সহকারী পরিচালক,  আরডিপি অফিস, মহিলা বিষয়ক কর্মকর্তার অফিস, উপজেলা সেটেলমেন্ট অফিস, আনসার ভিডিপি অফিস, উপজেলা প্রাণী সম্পদ অফিস, পিটিআই অফিস, খাদ্য মন্ত্রণালয়ের অধিনে (ওসি এলএসডি) সহ ভূমি মন্ত্রণালয়ের অধিনে বিভিন্ন ইউনিয়ন ভূমি অফিস ও স্বাস্থ্যসেবা অফিস খোলা থাকলেও নেই কোন প্রধান কর্মকর্তা।

এসব অফিস ঘুরে দেখা গেছে, উপজেলা পরিষদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ছাড়া অধিকাংশ অফিসের দরজা জানালা বন্ধ রয়েছে।  কর্মকর্তা -কর্মচারীদের উপস্থিতি খুবই কম। তার মধ্যে যেসব অফিস খোলা রয়েছে তার বেশিরভাগ কক্ষগুলো ফাঁকা পড়ে আছে। প্রধান কর্মকর্তার রুমে লাইট ফ্যান চললেও নেই কোন কর্মকর্তা। মাষ্টার রুলের কর্মরত অফিস সহায়করা একা বসে আছে।

এদিকে আগেরমত এসব অফিসের সেবা গ্রহীতার সংখ্যা না থাকলেও মাঝেমধ্যে দুই চার জন এসে অফিসারের দেখা না-পেয়ে চলে যেতে দেখা যায়। তাদের মধ্যে কালচোঁ এলাকার পলাশ, বাকিলার মানিক মেম্বার বলেন, যে কাজে আসছি স্যার না থাকায় বাড়ী চলে যাচ্ছি। 

জানাযায়, যারা দূর-দূরান্তে ঈদ করতে গেছেন, তাদের অনেকেই ঐচ্ছিক ছুটি নিয়েছেন। আবার অনেকেই ইচ্ছা করে ঈদের আমেজে বিনা ছুটিতে পরিবারের সাথে সময় কাটাচ্ছেন। 

নাম প্রকাশ না করা শর্তে অনেক অফিস সহায়ক বলেন, এটা সকল ঈদের সময় এমনটা হয়ে থাকে। স্যারেরা আমাদের সাথে যোগাযোগ করে অফিসের খোঁজ নিচ্ছেন। হয়তো আগামি শুক্র ও শনিবার দিন কাটিয়ে যথারীতি রবিবার থেকে নিয়মিত অফিস করবেন। 

স্থানীয় সরকারের উপজেলা প্রকৌশলী কর্মকর্তা রেজয়ানুল ইসলামের সাথে ফোনে কথা হলে বলেন, আমি আগামি রবিবার অফিসে আসবো।

এ বিষয়ে হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেন, যারা এখন পর্যন্ত অফিসে আসেনি তারা ছুটি নিয়েছেন কিনা তা আমার জানা নেই। তাদের তদারকি করেন সংশ্লিষ্ট বিভাগ। তবে সরকারি নিয়ম অনুযায়ী সঠিক সময়ে কর্মকর্তারা অফিসে আসবেন এমনটাই হওয়া উচিত।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ২৫ এপ্রিল ২০২৩

Share