Home / শীর্ষ সংবাদ / হাইমচর নীলকমলে ৩৫ লাখ মিটার জালসহ আটক ১৬ জেলে
নীলকমলে

হাইমচর নীলকমলে ৩৫ লাখ মিটার জালসহ আটক ১৬ জেলে

চাঁদপুরের হাইমচর নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির অভিযানে ৩৫ লক্ষ মিটার কারেন্ট জাল, ইলিশ ও ৪টি নৌকাসহ ১৬ জন জেলেকে আটক করেছে।

১৯ অক্টোবর বুধবার ভোর ৫টা থেকে বেলা ১২টা পর্যন্ত মেঘনা নদীতে এ অভিযান পরিচালনা করা হয়। একদিনের এই অভিযানে হাইমচরের 

সাহেবগঞ্জ, মাঝির বাজার, লাল মিয়া খাল, মধ্যচর এলাকার মেঘনা নদী থেকে ৩৫ লক্ষ মিটার কারেন্ট জাল, ৪টি নৌকা, ৩৫ কেজি ইলিশ মাছ জব্দ করাসহ ১৬ জন জেলেকে আটক করেন নৌ ফাঁড়ি পুলিশ। 

আটককৃতরা হলেন, রায়পুরের মোঃ মাসুদ (৩৫), শরীফ হাওলাদার (২২), মান্নান হাওলাদার (৫০), মোঃ মুসা মিয়া (৩৭), মেছের উদ্দিন (৪৫), আল-আমিন (২৫), মাসুদ শেখ (৩৫), রজব আলী খাঁ (৩৫) বারেক বকাউল(৫০), নাজমুল চৌকিদার(৩৫), আলমগীর বোয়াল(৪০)। এছাড়া বাকি পাঁচ জন আসামীর বয়স কম হওয়ায় তাদের মুচলেখা রেখে পরিবার জিম্বায় ছেড়ে দেয়া হয়। 

হাইমচর নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ হোসেন সরকার জানান, বুধবার ভোর ৫টা থেকে দিনের ১২টা পর্যন্ত মা ইলিশ সংরক্ষণে স্থানীয় মেঘনা নদীর সাহেবগঞ্জ,মাঝির বাজার,লাল মিয়ার খাল,মধ্যচর এলাকায়  অভিযান করা হয়।অভিযানে উপজেলা প্রশাসন,মৎস্য কর্মকর্তা এবং কোস্টগার্ডও আমাদের সাথে ছিলো। 

এসময় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় জেলেদের কাছ থেকে ৩৫ লক্ষ মিটার জাল, ৪টি নৌকা,৩০ কেজি মাছ জব্দসহ তাদের ১৬ জন জেলেকে আটক করে নৌ ফাঁড়িতে আনা হয়। আটক জেলেদের মধ্য ৫ জনের বয়স কম হওয়ায় ছেড়ে দেয়া হয় এবং ৫ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করে আদালতে ও অপর ৫ জনকে ইউএনও’র ভ্রাম্যমান আদালতে প্রেরণ করা হয়েছে। 

এছাড়া জব্দজাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।, মাছগুলো গরীব ও এতিমখানায় বিতরণ এবং নৌকাগুলো পুলিশ ফাঁড়ির তত্ত্বাবধানে রাখা হয়। নৌ এসপির সার্বিক মনিটরিং এ অভিযান অব্যহত রয়েছে বলে দাবি ওই পুলিশ কর্মকর্তার।

প্রতিবেদক: কবির হোসেন মিজি,১৯ অক্টোবর ২০২২