Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচরে ২৭ জেলে জাল ও মা ইলিশসহ নৌকা জব্দ
hilsha elish
ফাইল ছবি

হাইমচরে ২৭ জেলে জাল ও মা ইলিশসহ নৌকা জব্দ

মা ইলিশ রক্ষায় সরকারের কঠোর বিধিনিষেধ থাকলেও কতিপয় জেলে মাছ শিকারে ব্যস্ত থাকে। তাই নিষেধাজ্ঞা অমান্যকারী হাইমচর উপজেলার পদ্ম-মেঘনা নদীতে ইলিশ শিকারের অপরাধে দু’দিনে ২৭ জেলে, বিপুল পরিমাণ জাল ও মা ইলিশসহ দু’টি নৌকা আটক করে। ১৩ ও ১৪ অক্টোবর হাইমচর উপজেলায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে ঐ এলাকা থেকে তাদের আটক করে নীলকমল নৌ-পুলিশ ফাঁড়ি ও কোস্ট গার্ড।

এসময় ৪৫ হাজার মিটার কারেন্ট জাল,২টি ইঞ্জিন চালিত নৌকাসহ ২৭ জেলেকে আটকা করে। আটক কৃত জেলেরা হলো হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের স্থানীয় বাসিন্দা সোহেল মিয়া (২৩), আইনুল খা (২৩) খাজা আহম্মেদ( ১১) ছাত্তার বেপারী,আল আমিন (১২) দুলাল আক্তার (১০)সহ ১৪ জন । আটককৃত ১ ও ২ নং আসামীদের নিয়মিত মামলায় জেল হাজতে প্রেরণ করেন এবং ৩,৪ ও ৫ নং আসামীদের বয়স কম হওয়ায় তাদেরকে মোচলিক্ নিয়ে তাদের পরিবারের কাছে হস্তান্তর করেন। অপরদিকে ২০ জন জেলেদেরকে মৎস্য আইনে মামলা দিয়ে কোর্টে প্রেরণ করা হয়।

এ বিষয়ে হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী বলেন,‘গত দু’দিনে আমরা মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে সরকারের ঘোষনা অনুযায়ী আমরা মা’ইলিশ রক্ষায় রাত,দিন নদীতে টহল জোরদার করেছি। তারই পরিপ্রেক্ষিতে প্রথম দিনের মধ্যেই ২৭ জন জেলেকে আটক করতে সক্ষম হয়। মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্ময়-মেঘনা নৌ-সীমানায় অভিযান অব্যাহত রয়েছে। ৪ নভেম্বর পর্যন্ত জেলেরা যাতে নদীতে মাছ শিকার করতে না পারে-সেজন্য নৌ-পুলিশ ও কোস্ট গার্ডের বিভিন্ন ইউনিটের সার্বক্ষণিক টহল অব্যাহত থাকবে। আটককৃত মা-ইলিশ হাইমচর উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে্। ’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২৩
এজি