Home / উপজেলা সংবাদ / হাইমচর / করোনা প্রভাবে হাইমচরে কর্মহীন ৩০ হাজার পরিবার
paner boroz haimchar
হাইমচরে পান চাষিদের মাথায় হাত

করোনা প্রভাবে হাইমচরে কর্মহীন ৩০ হাজার পরিবার

মহামারী করোনার প্রভাবে হাইমচরের ৬ ইউনিয়নের ৫৪ ওয়ার্ড এলাকার প্রায় ত্রিশ হাজার পরিবার কর্মহীন হয়ে পড়েছে। মাছ ধরা, পান চাষ আর চরাঞ্চলের কৃষি পেশায় নিয়োজিত এ মানুষগুলো রুটি-রুটি অনেকটাই বন্ধ হয়ে পড়েছে।

দিন মজুর, ছোট চা দোকানী, রিক্সা, ভ্যান, অটো, সিএনজি চালক, ছোট, মাঝারী ও বড় ব্যাবসায়ী হতে সকল শ্রেণি পেশার মানুষ ঘর বন্দী অবস্থায় কর্ম হীন হয়ে পড়েছে, এমনকি অনেক প্রবাসী পরিবার প্রবাসে রোজগার / আয় করা ব্যাক্তি গমবন্দী সেই সকল ব্যাক্তিদের দেশে থাকা পরিবার পরিজন অধিকাংশই অসহায় অবস্থায় আছে।

উপজেলা সদর আলগী বাজার সাইকেল মেকার কর্নজিত জানান এক সপ্তাহ কোন আয় নেই, বিদ্যুৎ ছুটা কাজ করা কোশিক কোন কাজ নেই বেকার ঘরবন্দী, জ্বালাই কারক পরিমল কাজ স্ত্রী সন্তন নিয়ে অসহায় অবস্থায় আছি। একই অবস্থা মহজমপুরে দিন মজুর নিখিল মাঝির।

মৃত লনী গোপালের বিধবা স্ত্রী সাধনা, উত্তর আলগী ভ্যান চালক সিরাজ, রিক্সা চালক রুশু মিয়া, মহজমপুরের রিক্সা চালক মোক্তারসহ অসংখ্য রিকশা শ্রমিক বলেন, ‘মানুষতো ঘর হতে বের হয় না আমরা রিক্সা নিয়া কই যামু।

মহজপুরের গাছকাটা শ্রমিক মজিল ভুইয়া, আলগী বাজার ক্ষুদ্র ব্যাবসায়ী আহসান উল্লাহ, কার্তিক স্বর্ণকার, চা দোকানদার আলমগীর, মোটর সাইকেল মেকার রাসেল, অটো চালক সুরুজ, অটো চালক সুজন, মহজমপুর দিন মজুর আলী কোতয়াল, মহজমপুর কলোনীর সিরাজ, মিজানসহ অসংখ্য দিন মজুর জানায় এক সপ্তাহ কর্মহীন স্ত্রী সন্তান নিয়ে তারা অনেকটা সংকটে পড়ে গেছেন।

আলগী উত্তর ইউনিয়নের মেম্বার ফারুক গাজী জানান আমার ওয়ার্ডে প্রায় ১৪ পরিবার আজ মঙ্গলবার পর্যন্ত কোন পরিবারকে খাদ্য সহায়তা দিতে পারি নাই, আলগী দক্ষিণ ইউনিয়নের শিক্ষক নেতা সালাউদ্দিন মাস্টার জানান তার এলাকায় কয়েকশত পরিবার ঘরবন্ধী অবস্থায় মানুষজনের কর্ম না থাকায় অসহায় জীবন যাপন করছে, হাজার হাজার পরিবার, অনেকে লোক লজ্জায় কারো কাছে হাত পাততে পারছে না।

এদিকে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এর উদ্যোগ শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপির পক্ষ থেকে ত্রাণ বিতরন কার্যক্রম হাতে চলমান রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী বেগম চাঁদপুর টাইমসকে বলেন, ‘এ দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আমরা খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছি, করোনায় কর্মহীনদের তালিকা প্রনয়ণে ইউপি চেয়ারম্যানদের নির্দেশনা দেয়া হয়েছে। হতাশ হওয়ার কিছু নেই সরকারের নির্দেশনা অনুযায়ী প্রত্যেক অসহায় পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হবে।

উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী বলেন, ‘করোনার এ মহা দুর্যোগে অসহায় ও পরিস্থিতির শিকার মানুষের পাশে দাঁড়াতে হবে। আমি উদ্যোগ নিয়েছি, আপনারা যারা বিত্তবান আছেন এই কর্মে আমার সাথে শরীক হয়ে অথবা ব্যাক্তি পর্যায়ে মানব সেবায় নিয়োজিত হওয়ার আহবান রইল। ইনশাহআল্লাহ সরকার ও ব্যাক্তিগত পক্ষ হতে পর্যায়ক্রমে প্রত্যেক পরিবারে খাদ্য সহায়তা পৌঁছানোর জন্য আমরা চেষ্টা করছি।’

প্রতিবেদক : বিএম ইসমাইল, ৩১ মার্চ ২০২০