চাঁদপুর

হঠাৎ কেঁপে উঠলো চাঁদপুর

ভূমিকম্পে হঠাৎ কেঁপে উঠলো চাঁদপুরসহ সারাদেশ। বুধবার সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। এ সময় ভবনগুলো কেঁপে ওঠে। শহরের অনকেই বহুতল ভবন থেকে রাস্তা বেরিয়ে পড়েছেন।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প পরিমাপক কেন্দ্রের তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ২। তবে যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, মিয়ানমারের মাওলাইক জেলা থেকে ৭৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূ-পৃষ্ঠের ১৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্র, মাত্রা ছিল ৬ দশমিক ৯।

তাৎক্ষণিকভাবে সারাদেশের ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি। ভূমিকম্পের পর থেকে বিভিন্ন স্থানে ফোনের নেটওয়ার্ক বন্ধ দেখা যায়।

চাঁদপুর শহরের কোথায়ও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে রাজধানী ঢাকার মতো ভারতের কলকাতাতেও ভূমিকম্পন অনুভূত হয়েছে। ইডেন গার্ডেনে বুধবার মুম্বাই ইন্ডিয়ান্সের কলকাতা নাইট রাইডার্সের সাথে ম্যাচের টস হচ্ছিল তখন।

ইডেন থেকে নাগরাজ গোলাপুড়ি জানান, দুই অধিনায়ক টসের প্রস্তুতি নেয়ার সময়  প্রেসবক্স কেঁপে ওঠে। টসে অবশ্য মুম্বাই ইন্ডিয়ান্স জয়ী হয় এবং কলকাতাকে ব্যাট করতে পাঠায়।

এর আগে গত ৫ এপ্রিল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূকম্পন অনুভূত হয়েছিল। ভারতের মেঘালয়ে ভূমিকম্পের কেন্দ্রস্থলে কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ৬।

আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, রাজধানীর আগাঁরগাওয়ের ভূমিকম্প পরিমাপক কেন্দ্র থেকে ৪২০ কিলোমিটার পূর্বে মিয়ানমার ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল।

ভূবিজ্ঞানীদের মতে, পৃথিবী প্লেট ও সাব-প্লেট দিয়ে গঠিত। এ রকম দু’প্লেটের মাঝখানে যে ফাঁক থাকে তাকে বলা হয় ফল্ট লাইন। প্লেটগুলো গতিশীল। দুটি চলন্ত  প্লেটের ফল্ট লাইনে পরস্পর সংঘর্ষ হলে অথবা হঠাৎ ফল্ট লাইনে শূন্য অবস্থার সৃষ্টি হলে ভূমিকম্প হয়।

ভারতীয়, ইউরেশীয় ও মিয়ানমারের টেকটনিক প্লেটের মধ্যে অবস্থান করায় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। বার বারই কড়া নাড়ছে মাঝারি ও ছোট আকারের ভূমিকম্প।

গত বছরের ২৫ এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে আমাদের পার্শ্ববর্তী দেশ নেপাল ল- ভ- হয়ে যায়। এরপরও কয়েক দফা ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি। তখন সে কম্পনের ধাক্কা লাগে বাংলাদেশেও।

এদিকে ভূমিকম্পের সময় আতঙ্ক গ্রস্ত হয়ে ভবন থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে আহত হয়েছেন অনেকে। কেউ আবার হাসপাতালেও ভর্তি হয়েছেন।

 

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট ৭:৫৯ পিএম, ১৩ এপ্রিল ২০১৬, বুধবার
ডিএইচ

Share