Home / ইসলাম / হজ শুরু : ‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত মিনা প্রান্তর
হজ শুরু : ‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত মিনা প্রান্তর
ফাইল ছবি

হজ শুরু : ‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত মিনা প্রান্তর

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০১:৪১ অপরাহ্ন, ২২ সেপ্টেম্বর ২০১৫,  মঙ্গলবার

এ বছর ২০ লাখের বেশি মুসল্লি হজ পালন করছেন। এর মধ্যে বর্ধিত কোটাসহ বাংলাদেশি রয়েছেন এক লাখ ৬ হাজার ৬৫৭ জন

চলতি বছরের হজ শুরু হয়েছে। লাখ লাখ মুসুল্লির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ (হাজির হে আল্লাহ আমি হাজির) ধ্বনিতে প্রকম্পিত হচ্ছে মিনা প্রান্তর।

হাজীদের মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা করার মাধ্যমে শুরু হয় হজের মূল আনুষ্ঠানিকতা। স্থানীয় সময় সোমবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যার পর মিনার উদ্দেশে রওনা দেন মুসল্লিরা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজ পালনের উদ্দেশ্যে মিনায় অবস্থান করছেন।

হজের অংশ হিসেবে বুধবার (২৩ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত তারা মিনায় অবস্থান করবেন। সেখানে জিকির-আজকার ও ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সময় কাটাবেন। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন জামাতের সঙ্গে।

বুধবার সকালে সুর্যোদয়ের পর মিনা থেকে আরাফাতের উদ্দেশে যাত্রা শুরু করবেন তারা। সেখানে হজের খুতবা শুনবেন এবং এক আজানে জোহর ও আসরের (জুহরাইন) নামাজ আদায় করবেন।

সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থানের পর সুর্যাস্তের পর মুজদালিফার উদ্দেশে আরাফাতের ময়দান ত্যাগ করবেন। মুজদালিফায় পৌঁছে আবারো এক আজানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাতযাপন করবেন।

মুজদালিফায় রাত্রিযাপন করে ফজরের নামাজের পর ফের মিনায় ফিরবেন মুসল্লিরা। মিনায় ফিরে তারা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পশু কোরবানি করার পর মাথা মোড়াবেন।

এদিন সুর্য পশ্চিম দিকে হেলে যাওয়ার পর (যোহরের নামাজের পর) বড় জামারাতে (প্রতীকী শয়তান) সাতটি কঙ্কর নিক্ষেপ করবেন।

এভাবে তিনদিন তিন জামারাতে কঙ্কর নিক্ষেপ শেষে হাজীরা মক্কায় ফিরে পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করলে হজের পূর্ণাঙ্গ আনুষ্ঠানিকতা শেষ হবে।

এ বছর ২০ লাখের বেশি মুসল্লি হজ পালন করছেন। এর মধ্যে বর্ধিত কোটাসহ বাংলাদেশি রয়েছেন এক লাখ ৬ হাজার ৬৫৭ জন।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫