Home / ইসলাম / এবার হজের খুতবা দেবেন শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ
khudba

এবার হজের খুতবা দেবেন শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ

চলতি বছর আরাফাতের ময়দানে হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবাহ দেবেন শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ। আগামী ২৭ জুন আরাফাতের ময়দানে হজের খুতবাহ দেবেন তিনি।

সম্প্রতি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে আরাফাতের মহান দিনে খুতবা দেয়ার জন্য অনুমোদন দেন। আল আরাবিয়া তাদের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ সৌদি আরবের সিনিয়র উলামা কাউন্সিলের সদস্য। তিনি মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ মাহের মুআইকিলির পরিবর্তে বিভিন্ন সময় নামাজের দায়িত্ব পালন করে থাকেন।

ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ রিয়াদের ইমাম মুহাম্মদ বিন সৌদ ইসলামী বিশ্ববিদ্যালয়ে ধর্ম ও সমসাময়িক মতবাদের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

শায়খ ড. ইউসুফ আরাফার দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ড. শায়খ আব্দুর রহমান আস-সুদাইস। এ সময় তিনি তার সফলতা কামনা করেন।

সৌদির স্থানীয় সময় আগামী ৯ জিলহজ আরাফাতের ময়দানে শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ হাজীদের উদ্দেশে খুতবা দেবেন। এ আরাফাতের ময়দানেই মহানবী হজরত মোহাম্মদ (সা.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

এ বছরও হজের আরবি খুতবা বাংলাসহ মোট ১৪টি ভাষায় শোনা যাবে। বাংলায় হজের খুতবা শোনা যাবে এই ওয়েবসাইটে https://manaratalharamain.gov.sa

এ দিকে, পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সারাবিশ্ব থেকে মদিনায় হাজির হচ্ছেন মুসল্লিরা। এবার হজ পালনের উদ্দেশ্যে বিভিন্ন দেশের মোট ৭ লাখ ১৮ হাজার ৩০ জন হজযাত্রী মদিনায় পৌঁছেছেন। জানা গেছে, এখন পর্যন্ত ৯৬ হাজার ৯১৯ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭ হাজার ১২১ হজযাত্রী দেশটিতে গেছেন।

২৩ জুন ২০২৩
এজি