Home / জাতীয় / সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১৯ 
সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১৯ 

সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১৯ 

দেশের পাঁচ জেলা রাজশাহী, সিরাজগঞ্জ, যশোর, দিনাজপুর ও বাগেরহাটে মঙ্গলবার সড়ক দুর্ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন। এ সময় অর্ধশতাধিক আহত হয়েছেন।

রাজশাহী : জেলার দেওয়ানপাড়ায় দুটি বাসের সংঘর্ষে সাতজন নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত ৩৫ জন আহত হয়েছেন। দুপুর দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- অর্পা পরিবহনের চালক মিন্টু (৩৫), ন্যাশনাল ট্রাভেলসের চালক শহীদ (৪৫), চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের দম্পতি বেলী আরা (৫০), আজাবর (৫৫), দুর্গাপুরের সিদ্দিকুর (৬৫), পুঠিয়ার ভাল্লুকগাছির মঈনুদ্দিন (৬৫) ও রাজশাহী কলেজের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী ও বাঘা উপজেলার বাউসা গ্রামের ফারজানা শেখ লুবনা (২০)। তবে তাৎক্ষণিক আহতের পরিচয় পাওয়া যায়নি।

রাজশাহী সদর দমকল বাহিনীর অতিরিক্ত পরিচালক আহসানুল কবির জানান, দুপুর দেড়টার দিকে রাজশাহী থেকে তাহেরপুরে যাচ্ছিল অর্পা পরিবহনের একটি বাস। ঢাকা থেকে ছেড়ে আসা ন্যাশনাল ট্রাভেলসের বাসরাজশাহী যাচ্ছিল। বাস দুটি রাজশাহী-ঢাকা মহাসড়কের দেওয়ানপাড়ায় পৌঁছালে সংঘর্ষ হয়। এ সময় ওই রাস্তা দিয়ে যাওয়া দুটি ব্যাটারিচালিত অটোরিকশা দুর্ঘটনাকবলিত বাসের নিচে চাপা পড়ে। এতে ঘটনাস্থলেই দুই বাসচালকসহ চারজন মারা যান। খবর পেয়ে দমকল বাহিনীর দুটি টিম ঘটনাস্থলে এসে ৩৫ জনকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আরও তিনজন মারা যান।

রাজশাহী মহানগর পুলিশের উপকমিশনার আমির জাফর জানান, ঘটনার পর ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে ও দুর্ঘটনাকবলিত বাস দুটি অপসরাণ করে। প্রায় তিন ঘণ্টা রাজশাহী-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ থাকার পরে তা স্বভাবিক হয়। লাশ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

সিরাজগঞ্জ : জেলার শাহজাদপুর উপজেলার গাড়াদহে ট্যাঙ্কলরির ধাক্কায় শ্যালোইঞ্জিনচালিত নসিমনের আট যাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন তিনজন।

নগরবাড়ী-বগুড়া মহাসড়কে সকাল সাড়ে ৬টায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার বড় মহারাজপুর গ্রামের আজুফা (৬০), অঞ্জনা (২৫) মকবুল হোসেন (৪০), সোবাহান (৩৫), বন্যা (১১), ফিরোজা (২৭), রেনু (২৮) ও জালাল উদ্দিন (৩০)।

ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয়রা জানান, বগুড়া থেকে বাঘাবাড়ীগামী তেলবাহী একটি লরির সামনের ডান চাকা ফেটে যায়। এ সময় লরিটি নিয়ন্ত্রণ হারিয়ে বিপরীত দিক থেকে আসা নসিমনকে সামনে থেকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়।

এ সময় ঘটনাস্থলেই নসিমনের চালকসহ পাঁচ যাত্রী নিহত হন। এদের মধ্যে হাসপাতালে নেওয়ার পর ফিরোজা, রেনু ও জালাল উদ্দিন নিহত হন।

খবর পেয়ে সিরাজগঞ্জ ও উল্লাপাড়া ফায়ার সার্ভিস এবং পুলিশ ঘটনাস্থলে পৌঁছে স্থানীয় লোকজনের সহযোগিতায় আহতদের উদ্ধার করে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। এ ছাড়াও আশঙ্কাজনক অবস্থায় ছয়জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে, মরদেহের দাফন-কাফনের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতি পরিবারকে ২০ হাজার ও ট্যাঙ্কলরি মালিক গ্রুপের পক্ষ থেকে আরও ২৫ হাজার টাকা করে পরিবারের কাছে হস্তান্তর করা হযেছে। এ ছাড়াও আহতদের চিকিৎসার ব্যয়ভার জেলা প্রশাসন থেকে দেওয়া হবে জানান জেলা প্রশাসক মো. বিল্লাল হোসেন।

যশোর : যশোরে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৫ জন। যশোর-বেনাপোল সড়কের মালঞ্চিতে সকালে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- সদর উপজেলার মালঞ্চি গ্রামের ওয়াহেদ (৪৫) ও তেঘরিয়া নতুনহাট এলাকার আয়ুব আলী (৪৫)।

স্থানীয়রা জানান, সকাল ১০টার দিকে বেনাপোল থেকে ছেড়ে আসা বাসটি মালঞ্চি স্পিডব্রেকার পার হওয়ার সময় রাস্তার পাশে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ওয়াহেদ নামে এক ব্যক্তি নিহত হন। খবর পেয়ে দমকল বাহিনীর একটি দল ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আয়ুব আলী নামে আরও একজন মারা যান।

দিনাজপুর : জেলার পার্বতীপুরে ট্যাঙ্কলরির চাপায় এক বৃদ্ধ নিহত হয়েছেন। উপজেলার যশাই-আমবাড়ী সড়কের কুতুবপুরে সকাল ১০টায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মো. আব্দুল জলিল (৫৫) উপজেলার চণ্ডিপুর ইউনিয়নের দক্ষিণ সালন্দার কচুয়াপাড়া গ্রামের বাসিন্দা ও পেশায় মাংস বিক্রেতা।

প্রত্যক্ষদর্শী সোহেল রানা জানান, উপজেলার চণ্ডিপুর ইউনিয়নের দক্ষিণ সালন্দার কচুয়াপাড়ার আব্দুল জলিল সকালে হেঁটে বাজারে যাচ্ছিলেন। পথে যশাই-আমবাড়ী সড়কে একটি ট্যাঙ্কলরি তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মারা যান তিনি।

পার্বতীপুর মডেল থানার উপ-পরিদর্শক রফিকুল ইসলাম জানান, কোনো অভিযোগ না থাকায় লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বাগেরহাট : বাগেরহাটের মংলা-খুলনা মহাসড়কের বাবুরবাড়ীতে সড়ক দুর্ঘটনায় একজন নিহত হয়েছেন। আহত হয়েছে অন্তত ১০ জন। এ ঘটনায় আধঘণ্টা বন্ধ থাকার পর এ মহাসড়কে পুনরায় যান চলাচল স্বাভাবিক হয়। সকাল সাড়ে ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত রেজাউল খান বাগেরহাটের সদর থানার দক্ষিণ খানপুর গ্রামের চানদা খানের ছেলে।

রামপাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, সকাল সাড়ে ৯টার দিকে খুলনা থেকে মংলার উদ্দেশে ছেড়ে আসা একটি বাস মংলা-খুলনা মহাসড়কের বাবুরবাড়ী এলাকায় পৌঁছালে বাসটি সেখানে উল্টে যায়। এ সময় বাসে থাকা এক যাত্রী ঘটনাস্থলেই নিহত হন। আহতদের উদ্ধার করে মংলা, রামপাল ও খুলনার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিউজ ডেস্ক || আপডেট: ০৬:৫৫ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার

এমআরআর