Home / জাতীয় / স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্ম বড় শক্তি : মোস্তাফা জব্বার
Mostafa Jobbar
ফাইল ছবি

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্ম বড় শক্তি : মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, নতুন প্রজন্মকে স্মার্ট মানবসম্পদ হিসেবে গড়ে ‍তুলতে শিক্ষার আমূল পরিবর্তন দরকার। আমাদের ছাত্র-ছাত্রীরা খুবই মেধাবী। তারা যে কোনো জটিলতা ধারণ করতে সক্ষম। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্ম আমাদের সবচেয়ে বড় শক্তি।

মঙ্গলবার ঢাকায় জাতীয় শিক্ষা ব‌্যবস্থাপনা একাডেমি মিলনায়তনে একাডেমির ১৯৩তম বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের সঙ্গে মুক্ত আলোচনায় এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, এখনকার যুগে বাস করে কেউ যদি কোনো ডিজিটাল যন্ত্র ব্যবহার করতে না পারে তবে তাদের ভবিষ‌্যত অন্ধকার।

এ সময় মোস্তাফা জব্বার বিসিএস ৩৮তম ব‌্যাচে নিয়োগপ্রাপ্ত শিক্ষা ক‌্যাডারের প্রশিক্ষণার্থীদের শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, পঞ্চম শিল্প বিপ্লবের উপযোগী মানবসম্পদ তৈরিতে শিক্ষাব‌্যবস্থা ও শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, ইতোমধ্যেই দেশের সুবিধা বঞ্চিত অঞ্চলের ছেলে মেয়েদের ডাক ও টেলিযোাগযোগ বিভাগের উদ্যোগে এসওএফ তহবিলের অর্থায়নে আমরা ৬৫০টি প্রাথমিক বিদ্যালয় ও পার্বত্য অঞ্চলে ২৮টি পাড়াকেন্দ্রে ডিজিটাল কনটেন্টের পাঠদানের মাধ্যমে শিক্ষার ডিজিটাল রূপান্তরের অভিযাত্রা শুরু করেছি। আরও ১ হাজারটি বিদ্যালয়ে শিক্ষার ডিজিটাল রূপান্তরের কাজ চলছে বলে জানান মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল পদ্ধতিতে পাঠদান প্রচলিত পাঠদান পদ্ধতির চেয়ে অনেক বেশি আকর্ষণীয় ও স্মার্ট মানবসম্পদ তৈরির জন্য কার্যকর। শিক্ষার্থীরা এক বছরের পাঠ্যক্রম এক মাসেই সহজে আয়ত্বে আনতে সক্ষম এবং ডিজিটাল পদ্ধতিতে পাঠ প্রদানের ফলে শিক্ষার্থী ভর্তি ও নিয়মিত উপস্থিতির হার অনেক বৃদ্ধি পেয়েছে।

‘আশপাশের স্কুলের শিক্ষার্থীরা অনেকে টিসি নিয়ে এসব স্কুলে চলে আসছে। যেসব স্কুলে কম্পিউটার আছে সেসব প্রতিষ্ঠানে ডিজিটাল কনটেন্ট দেওয়ার দাবি উঠেছে’।

আমাদের শিক্ষার্থীদের যদি সুযোগ-সুবিধা দেওয়া হয়, তাহলে বিশ্বের যেকোনো মানদণ্ডকে তারা অতিক্রম করতে পারবে বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

৭ নভেম্বর ২০২৩
এজি