‘স্বৈরাচারের দোসর ছাড়া বাকী সব দলকে ঐক্যবদ্ধ থাকতে হবে’

চাঁদপুরে বর্ণাঢ্য আয়োজনে গণঅধিকার পরিষদের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে ২৬ অক্টোবর শনিবার বর্ণাঢ্য শোভাযাত্রা এবং ২৪ এর গণঅভুতনে শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিকেল ৩ টায় শহরের বাস স্টেশন এলাকার জেলা গণঅধিকার পরিষদ কার্যালয় সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে দলটির প্রতিষ্ঠাবার্ষিকী এবং ২৪ এর গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় গণ অধিকার পরিষদ উচ্চতর পরিষদ সদস্য মো.আরিফ তালুকদার। চাঁদপুর জেলা গণঅধিকার পরিষদ (জিওপি), আহ্বায়ক কাজী রাসেলের সভাপতিত্বে ও সদস্য সচিব মোঃ মাহমুদুল হাসানের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড সলিম উল্লাহ সেলিম, সাংগঠনিক সম্পাদক মুনির চৌধুরী, চাঁদপুর শহর জামাতের আমীর অ্যাড শাহজাহান খান, ইসলামি আন্দোলন বাংলাদেশ চাঁদপুর জেলা শাখার প্রচার সম্পাদক এইচএম নিজাম উদ্দিন। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন জেলা গণবাধিকার পরিষদের যুগ্ন আহবায়ক সাংবাদিক মোঃ জাকির হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় গণ অধিকার পরিষদ উচ্চতর পরিষদ সদস্য মো.আরিফ তালুকদার বলেন, দীর্ঘ আন্দোলন সংগ্রামের মাধ্যমে অর্জিত ছাত্র-জনতার এই মহানবিপ্লবকে কাজে লাগিয়ে আমরা বাংলাদেশকে নতুন ভাবে গড়ে তুলবো। স্বৈরাচারী হাসিনা সরকারের সকল সন্ত্রসী, কুচক্রী, সহযোগীদের বিচার করতে হবে। আমরা তরুন সমাজের অহংকার ভিপি নূরের নির্দেশে রাজপথে ছিলাম এবং গনতন্ত্র, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব এবং গনমানুষের অর্ধিকার রক্ষায় আন্দোলন চালিয়ে যাবো। খুব অল্প সময়ের মধ্যে গণ অধিকার পরিষদ দেশের সাধারণ মানুষের মাঝে সাড়া ফেলেছে।

তিনি বলেন, বাংলাদেশের সব শ্রেণির মানুষের অপ্রতিরোধ্য সংগ্রামের মাধ্যমে দেড় দশকের স্বৈরাচার আওয়ামী লীগের পতন ঘটিয়েছে। আপনারা পতিত স্বৈরাচার ও তার দোসরদের পরিণতি থেকে শিক্ষা নেবেন। মানুষ যাতে আপনাদের ওপর ত্যক্তবিরক্ত না হয়, সেভাবে কাজ করবেন। মানুষের পাশে থাকবেন।’

তিনি আরো বলেন, ফ্যাসিবাদ সরকার মনে করেছিল কেয়ামত পর্যন্ত ক্ষমতায় থাকবে। ছাত্র–জনতার অল্প কয়েক দিনের আন্দোলনে যেভাবে পতন হলো, তা কল্পনাও করা যায়নি। এ কৃতিত্ব বিভিন্ন রাজনৈতিক দলসহ জনগণ ও ছাত্র- জনতা রাস্তায় নেমেছে বলেই স্বৈরাচার খুনি হাসিনা পতন ঘটিয়েছে। তার দোষররা এখনো নানান ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

সভায় অন্যান্য বক্তারা স্বৈরাচার সরকারের দোসদের চিহ্নিত করে তাদের শাস্তির ব্যবস্থা নিশ্চিত করার দাবী জানান। স্বৈরাচারে দোসরদের ছাড়া বাকী সব দলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। এছাড়া গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয়স্বা্থে ভিপি নূরের নেতৃত্ব দলকে সংগঠিত করতে অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সহমর্মিতা চান গণঅধিকার পরিষদের নেতৃবৃন্দ।
চাঁদপুর জেলা গণঅধিকার পরিষদের আয়োজিত সভায় গণঅধিকারের নেতৃবৃন্দ ছাড়া বিএনপি, জামায়াত, ইসলামী আন্দোলনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এসময় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন,কেন্দ্রীয় যুব অধিকার পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মুর্তোজা মাহমুদ, কেন্দ্রীয় ছাত্র অধিকার পরিষদের পাঠাগার বিষয়ক সম্পাদক ইসমাইল হোসেন, চাঁদপুর জেলা গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক নেয়ামত উল্লাহ, কাদের খান, যুগ্ম সদস্য সচিব সামিউল প্রধান, চাঁদপুর জেলা যুব অধিকার পরিষদের সাধারণ সম্পাদক এইচ এম শরীফ হোসেন, চাঁদপুর জেলা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নূরনবী প্রমুখ।

আলোচনা সভাশে ২৪ এর গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে দোয়া ও তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়।

স্টাফ রিপোর্টার, ২৬ অক্টোবর ২০২৪

Share