Home / জাতীয় / স্বার্থহানির আশঙ্কায় অনেকে নতুন কারিকুলামের বিরোধিতা করছে: শিক্ষামন্ত্রী
স্বার্থহানির

স্বার্থহানির আশঙ্কায় অনেকে নতুন কারিকুলামের বিরোধিতা করছে: শিক্ষামন্ত্রী

নিজেদের স্বার্থহানির আশঙ্কায় কেউ কেউ নতুন কারিকুলামের বিরোধিতা করছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রাজধানী ঢাকার আশুলিয়ায় ব্রাক সিডিএম সেন্টারে আজ সোমবার নতুন শিক্ষাক্রমের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির পাঠ্যপুস্তক পরিমার্জনে লেখকদের নিয়ে ৫ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা আর পিছনে ফিরে যাবো না। সামনে যাবো।

তিনি বলেন, দুইশ বছর ধরে আমরা প্রশ্ন ও উত্তর প্রদান নির্ভর শিক্ষা ব্যাবস্থায় অভ্যস্ত ছিলাম। এর ফলে মুখস্ত বিদ্যার প্রচলন হয়েছে। মুখস্ত বিদ্যা মনে থাকে না। আমাদের শিক্ষা অনন্দময় করা এবং শিক্ষার্থীদের ভাবতে শিখানো, বিশ্লেষণ করতে শিখানো, সবাই মিলে করা এই সমস্ত কিছু নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের শিখানো হবে।

দীপু মনি বলেন, শিক্ষার্থীরা এই ব্যবস্থায় ভীষণ খুশি। শিক্ষকদের একটা বড় অংশুও খুশি। কেউ কেউ বিরোধিতার জন্য বিরোধিতা করছেন।

তিনি আরও বলেন, বিরোধী রাজনৈতিক দল, কিছু ধর্মীয় দল, কোচিং ব্যবসায় জড়িত লোকজন, নোট বই, গাইড বই ব্যবসায় জড়িত এবং কিছু শিক্ষক, যারা কোচিং করান তারা নিজেদের স্বার্থহানির আশঙ্কায় এই কারিকুলামের বিরোধিতা করছেন।

আগামী ৩১ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত পাঁচদিনের এই কর্মশালায় ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণীর বইয়ের পরিমার্জনের কাজ করা হবে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন। অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ফাহাদুল ইসলাম, ড. জাফর ইকবাল, আবুল মোমেন, ড. স্বরোচিষ সরকার, ড. নারায়ণ চন্দ্র বিশ্বাসসহ পাঠ্যবইয়ের সংশ্লিষ্ট লেখকবৃন্দ।

টাইমস ডেস্ক/ ২৭ মার্চ ২০২৩