বিশেষ সংবাদ

‘স্বামীর কারণে এই কাজ করেছি, মাফ করে দেন’

আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে অনুতাপ প্রকাশ করে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত হওয়ার জন‌্য স্বামীকে দায়ী করেছেন নিহত জঙ্গিনেতা তানভীর কাদেরীর স্ত্রী আবেদাতুল ফাতেমা ওরফে খাদিজা।

আজ রোববার এক মাস আগে ঢাকার আজিমপুরের জঙ্গি আস্তানায় পুলিশি অভিযানে আহত অবস্থায় গ্রেপ্তার ফাতেমাসহ তিন নারীকে ঢাকার আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন‌্য রিমান্ড আবেদন করে পুলিশ।

পরে শুনানির সময় মহানগর হাকিম মো. নূর নবী আসামিদের উদ্দেশে বলেন, আপনাদের তো আইনজীবী নেই, আপনারা কিছু জানাতে চান?

তখন কাঠগড়ায় দাঁড়ানো তানভীর কাদেরীর স্ত্রী ফাতেমা বলেন, আমাদের ভুল হয়ে গেছে। স্বামীর কারণে এই কাজ করেছি। হুজুর, আমাদের মাফ করে দেন।

আদালতে পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা সাইফুল ইসলাম সাংবাদিকদের বলেন, তিন আসামিই অনুতাপ প্রকাশ করেছেন।

তিনি জানান, ফাতেমাসহ তিন নারীকে ১০ দিনের জন‌্য হেফাজতে চেয়ে আদালতে আবেদন করেছিল পুলিশ। শুনানি শেষে বিচারক সাত দিন রিমান্ডের আদেশ দেন।

উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর আজিমপুরের একটি বাড়িতে পুলিশি অভিযানের আত্মহত‌্যা করেন তানভির। তখন ফাতেমার সঙ্গে গুলশান হামলায় জড়িত নুরুল ইসলাম মারজানের স্ত্রী আফরিন ওরফে প্রিয়তি এবং জেএমবি নেতা বাসারুজ্জামান চকলেটের স্ত্রী শারমিন ওরফে শায়লা আফরিনকে পুলিশ আহত অবস্থায় আটক করে। এরপর পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) এসআই দেলোয়ার হোসেন বাদী হয়ে সন্ত্রাস দমন আইনে একটি মামলা করেন।

মামলায় এই তিন নারীর সঙ্গে তানভীর কাদেরী এবং তার কিশোরপুত্র তাহরীন কাদির রাসেলকেও আসামি করা হয়। রাসেলকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের পর রোববার তার মাসহ তিন নারীকে আদালতে নেয় পুলিশ।

জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের ব্যাংক কর্মকর্তা আবদুল তাওয়াতের মেয়ে ফাতেমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে লেখাপড়া শেষ করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ‘সেইভ দ্য চিলড্রেন’এ চাকরি করতেন।

এর আগে ২০০১ সালে গাইবান্ধা সদর উপজেলার বাটিকামারি গ্রামের তানভীরের সঙ্গে বিয়ে হয় ফাতেমার। লেখাপড়ার পাট চুকিয়ে দুটি বেসরকারি কোম্পানি ঘুরে ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং শাখায় উচ্চ পদে যোগ দিয়েছিলেন তানভীর। পরে ২০১৪ সালে হজ করতে সপরিবারে সৌদি আরবে যান তানভীর। সেখান থেকে ফিরে আসার পর তানভীরের মধ্যে ধর্মীয় উগ্রতা ধরা পড়ে আত্মীয়দের চোখে। ফাতেমাও তখন থেকেই হিজাব পরা শুরু করেন বলে স্বজনরা জানান।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৪:০০ এএম, ১১ অক্টোবর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Share