Home / চাঁদপুর / স্বাধীনতা চত্বরের সৌন্দর্য ঢেকেছে হাসপাতালের বিজ্ঞাপনে
স্বাধীনতা

স্বাধীনতা চত্বরের সৌন্দর্য ঢেকেছে হাসপাতালের বিজ্ঞাপনে

মুক্তিযুদ্ধাদের স্মৃতিস্মরণে চাঁদপুর শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে বিভিন্ন নামে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের ভাস্কর্য। বড়স্টেশন মোলহেড এলাকার রক্তধারা, কালীবাড়ি শপথ চত্বর, লেকের ওপর নির্মিত অঙ্গীকারের পাশাপাশি শহরের প্রবেশ পথ ওয়্যারলেস এলকার তিন রাস্তার মোড়েও চাঁদপুর পৌরসভার অর্থায়নে নির্মান করা হয় স্বাধীনতা চত্বর নামের এই ভাস্কর্যটি।

নানা জটিলতায় দীর্ঘ কয়েক বছর যাবৎ এর নির্মাণকাজ স্থগিত হয়ে থাকলেও গত এক-দেড় বছর পূর্বে ভাস্কর্যটির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়। কিন্তু গত কয়েক মাস ধরে দেখা গেছে স্বাধীনতা চত্বর নামের এই ভাস্কর্যটির মূল সৌন্দর্য ঢেকে রেখেছে হানি সিদ্দিক মেমোরিয়াল হসপিটাল নামের একটি প্রাইভেট হাসপাতালের বিজ্ঞাপনে। এর পাশাপাশি চত্বরটির চারপাশের দেয়াল জুড়ে রয়েছে বিভিন্ন সভা-সেমিনার, ওয়াজ মাহফিল ও বিভিন্ন অনুষ্ঠানের পোস্টার লিফলেট সেখানে লাগানো রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে স্বাধীনতা চত্বরটির উপরের অংশে গোলাকারে পাথরের খোদাইকৃত মুক্তিযুদ্ধাদের যেসব প্রতিকৃতি রয়েছে। তা হানি সিদ্দিক মেমোরিয়াল হাসপাতালের একটি বড় ব্যানার টানিয়ে রাখার কারনে এর মুল সৌন্দর্য ঢাকা পড়ে গেছে।

শহরের এই ঐতিহ্যবাহী স্বাধীনতা চত্বরটির সৌন্দর্য নিয়ে সচেতন মহলে নানা প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাই ওয়্যারলেস এলাকার স্বাধীনতা চত্বরের সৌন্দর্য রক্ষার্থে এসব ব্যানার পোস্টার অপসারণ করতে চাঁদপুর পৌরসভা কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।

ছবি ও প্রতিবেদন : কবির হোসেন মিজি, ৪ এপ্রিল ২০২২