Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / স্বর্ণপদক প্রাপ্ত জনপ্রিয় চেয়ারম্যান শামসুল হক চৌধুরী চিরনিদ্রায়
স্বর্ণপদক

স্বর্ণপদক প্রাপ্ত জনপ্রিয় চেয়ারম্যান শামসুল হক চৌধুরী চিরনিদ্রায়

চাঁদপুরের মতলব উত্তরে উপজেলার মোহনপুর ইউনিয়ন পরিষদের ৫ বারের নির্বাচিত স্বর্ণপদক প্রাপ্ত অত্যান্ত জনপ্রিয় চেয়ারম্যান, মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা ও বীর মুক্তিযোদ্ধা একজন নিভৃতচারী সমাজ সেবক ১৯৭১ সালের ক্র্যাক প্লাটুন সদস্য শামসুল হক বাবুল চৌধুরী (৬৮) এর জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় ঢাকার বনানী কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে।

আজ শুক্রবার ১১ নভেম্বর সকাল ১০ টার সময় মতলব উত্তর উপজেলার দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে দ্বিতীয় জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। জনপ্রিয় দলমত নির্বিশেষে সকলের প্রিয় ৫ বারের নির্বাচিত স্বর্ণপদক প্রাপ্ত অত্যান্ত জনপ্রিয় চেয়ারম্যান, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা শামসুল হক বাবুল চৌধুরীর জানাজা নামাজে জনসমুদ্রে পরিণত হয়। বিদায়ের এই ক্ষনে কাঁদালেন সবাইকে।

তার জানাজা অংশ নেওয়া সকলের চোখে জলে জানাজা নামাজে ইমামতি করেন ফরাজীকান্দি নেদায়ে ইসলাম দরবার শরীফ এর বর্তমান পীর ক্বেবলা আল্লামা শায়েখ মাসঊদ আহমাদ বোরহানি হুজুর ক্বেবলা।

জানাজা নামাজের পর মোহনপুর ইউনিয়ন পরিষদের ৫ বারের নির্বাচিত স্বর্ণপদক প্রাপ্ত অত্যান্ত জনপ্রিয় চেয়ারম্যান, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা শামসুল হক বাবুল চৌধুরীকে উপজেলা নির্বাহি অফিসার আশ্রাফুল হাসান ও মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মহিউদ্দিনের নেতৃত্বে গার্ড অব অর্নার সালাম প্রদানসহ রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়। এর আগে গতকাল বৃহস্পতিবার বাদ মাগরিব ঢাকার নিকুজ্ঞ মরহুমের প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

এদিকে মোহনপুর ইউনিয়ন পরিষদের ৫ বারের নির্বাচিত স্বর্ণপদক প্রাপ্ত অত্যান্ত জনপ্রিয় চেয়ারম্যান, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা শামসুল হক বাবুল চৌধুরী জানাজা নামাজে অংশ নেওয়া চাঁদপুর জেলা,মতলব উত্তর-মতলব দক্ষিণ উপজেলা থেকে আগত হাজার হাজার নেতাকর্মী ও ধর্মপ্রাণ মুসলমানদের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ভিডিও কলে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও দুই বারের সাবেক সফল মন্ত্রী চাঁদপুরের কৃতি সন্তান মোফাজ্জল হোসনে চৌধুরী (মায়া) বীর বিক্রম।

এসময় মোফাজ্জল হোসনে চৌধুরী (মায়া) বীর বিক্রম বলেন,আমার ভাই বাবুল চৌধুরী একজন সৎ, নির্ভিক,ন্যায় নিষ্ঠাবান গনমানুষের নেতা ছিলেন। পাঁচ পাঁচ বারের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি দলমত নির্বিশেষে সকল মানুষের কল্যানে কাজ করেছেন। তিনি আ’লীগের এক নিবেদীত প্রাণ ছিলেন। তার মৃত্যুতে অপুরনীয় ক্ষতি হয়ে গেল,তার শূন্যতা পূরন হওয়ার নয়। আপনারা আমার ভাইয়ের জন্য দোয়া করবেন মহান আল্লাহপাক যেন তাকে বেহেস্ত নসীব করেন। যারা জানাজা নামাজে অংশ গ্রহণ করেছেন সকলকে আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

এরহুম শামসুল হক বাবুল চৌধুরী এর জানাজা নামাজের পূর্বে মতলব উত্তর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাজী শরীফ ও উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক মিনহাজ উদ্দিন খানের যৌথ সঞ্চালনায় মরহুমের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন,ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য সাজেদুল হোসেন চৌধুরী দিপু,চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব নাসির উদ্দিন ভুইয়া,সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটোয়ারী দুলাল,চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আবু ওসমান গনি পাটোয়ারী,চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এমএ ওয়াদুধ,মতলব উত্তর উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাড.রুহুল আমিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস, মতলব দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএইচ কবির আহমেদ, জেলা আ’লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড.জহিরুল ইসলাম,ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড.জাহিদুল ইসলাম রোমান, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম হাওলাদার,উপজেলা আ’লীগের যুগ্ম-সম্পাদক মিজানুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাম্মেল হক, মতলব উত্তর উপজেলা আওযামী লীগের সহ-সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী ও শহীদ উল্যাহ প্রধান, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাও, রেবায়েত উল্যাহ, ফতেপুর পূর্ব ইউপি চেয়ারম্যান ও ফতেপুর পূর্ব ইউনিয়ন আ’লীগের সভাপতি আজমল হোসেন চৌধুরী, মতলব দক্ষিণ পৌরসভার মেয়র আওলাদ হোসেন লিটন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গাজী ইলিয়াছুর রহমান,ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি রহমত উল্যাহ সরকার লিখন,মতলব উত্তর উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহবায়ক তামজিদ সরকার রিয়াদ প্রমূখ। আর বাবার বিদেহী আত্মার মাগফিতার কামনা চেয়ে সকলের কাছে বাবার জন্য দোয়া চেয়ে বক্তব্য রাখেন,মরহুম শামসুল হক বাবুল চৌধুরী জ্যেষ্ঠ পুত্র সুমিত চৌধুরী।

এছাড়া জানাজা নামাজে অংশ গ্রহণ করেন,মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফুল হাসান,মতলব উত্তর থানার ওসি মোঃ মহিউদ্দিন, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান,বিশিষ্ট সমাজ সেবক আ’লীগ নেতা বোরহান চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও আ’লীগ নেতা হাবিবুর রহমান হাফিজল তফাদার,বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক আশফাক হোসেন চৌধুরী মাহি, উপজেলা যুবলীগের সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক হাসান মোর্শেদ আহার চৌধুরী, ছেংগারচর পৌর আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাজ্বী মনির হোসেন বেপারী, সাধারণ সম্পাদক আতাউর রহমান ঢালী, ছেংগারচর পৌর যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ জাকির খান, কলাকান্দা ইউপি চেয়ারম্যান আঃ ছোবহান সরকার সুভা, জহিরাবাদ ইউপি চেয়ারম্যান মোঃ সেলিম গাজী, মতলব পৌরসভার সাবেক মেয়র নুরু মিয়া,উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মোঃ শামীম প্রধান, ছেংগারচর পৌরসভার সাবেক প্যানেল মেয়র আলহাজ্ব রুহুল আমিন মোল্লা, জেলা পরিষদের সদস্য আল-আমিন ফরাজী,পৌর আ’লীগ নেতা খোকন প্রধান,মতলব উত্তর উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহবায়ক তামজিদ সরকার রিয়াদ,মতলব উত্তর উপজেলা ছাত্রলীগের সভাপতি শরীফ প্রধান,উপজেলা মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সভাপতি কামরুল হাসান মামুন,সহ উপজেলা আ’লীগ,জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ,উপজেলা চেয়ারম্যান সমিতি,যুবলীগ,ছাত্রলীগ, মোহনপুর ইউনিয়ন পরিষদ,বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিসমাজসহ বিভিন্ন সংগঠনের হাজার হাজার নেতাকর্মী অংশ গ্রহণ করেন।

জানাজা শেষে উপজেলা আ’লীগ,জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ,উপজেলা চেয়ারম্যান সমিতি,যুবলীগ,ছাত্রলীগ, মোহনপুর ইউনিয়ন পরিষদ,বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিসমাজসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মোহনপুর ইউনিয়ন পরিষদের ৫ বারের নির্বাচিত স্বর্ণপদক প্রাপ্ত অত্যান্ত জনপ্রিয় চেয়ারম্যান, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা শামসুল হক বাবুল চৌধুরীকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দ্বিতয়ি জানাজা শেষে হাজার হাজার মানুষের অশ্রুভেজা ভালোবাসায় বিদায় জানানো হয় একজন কিংবদন্তি চেয়ারম্যানের।

উল্লেখ্য চাঁদপুরের মতলব উত্তরে উপজেলার মোহনপুর ইউনিয়ন পরিষদের ৫ বারের নির্বাচিত স্বর্ণপদকপ্রাপ্ত অত্যান্ত জনপ্রিয় চেয়ারম্যান, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা শামসুল হক বাবুল চৌধুরী (৬৮) ৃহস্পতিবার (১০ নভেম্বরর) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার ল্যাব এইড হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহিৃরাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে, ২ মেয়েসহ বহু আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুর সংবাদে মোহনপুরসহ বৃহত্তর মতলবে শোকের ছায়া নেমে এসেছে।

শামসুল হক বাবুল চৌধুরী বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও দুই বারের সাবেক সফল মন্ত্রী মোফাজ্জল হোসনে চৌধুরী (মায়া) বীর বিক্রমের চাচাতো ভাই। বাবুল চৌধুরী সুদীর্ঘকাল ধরে আওয়ামী লীগের রাজনীতির সাথে ও সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত ছিলেন। দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সততা,নিষ্ঠার সাথে তিনি দায়িত্ব পালন করেন।

বাবুল চৌধুরী ৫ বার মোহনপুর ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন। দায়িত্ব পালনের সফলতার স্বীকৃতিস্বরূপ তিনি স্বর্ণপদক লাভ করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ওই ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৭১ সালের ক্র্যাক প্লাটুন সদস্য ছিলেন।

নিজস্ব প্রতিবেদক, ১১ নভেম্বর ২০২২