Home / চাঁদপুর / স্বপ্ন দেখার ক্ষেত্রে চাঁদপুর এক নাম্বারে : জেলা প্রশাসক
স্বপ্ন দেখার ক্ষেত্রে চাঁদপুর এক নাম্বারে : জেলা প্রশাসক

স্বপ্ন দেখার ক্ষেত্রে চাঁদপুর এক নাম্বারে : জেলা প্রশাসক

চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেছেন ‘স্বপ্ন দেখার ক্ষেত্রে চাঁদপুর এক নাম্বারে এবং সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হলে আমাদের তথ্য লাগবে। যে কোনো পলিসি তৈরি করতে হলে এর সাপোর্ট হিসেবে পরিসংখ্যানের গুরুত্ব অপরীসিম। পরিসংখ্যান এবং পরিকল্পনা ছাড়া উন্নয়ন হয় না। জনসংখ্যা, কৃষি ও অর্থনৈতিক কর্মকান্ডের উপর পরিকল্পনা নিতে হলে পরিসংখ্যান নিয়ে কাজ করতে হবে।’

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র আওতায় পরিচালিত অর্থনৈতিক শুমারি ২০১৩ এর জেলা রির্পোট প্রস্তুত করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওই জেলা রির্পোটের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তিনি সেমিনারে উপস্থিত সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানদের অনুরোধ জানিয়ে বলেন, ‘অর্থনৈতিক শুমারির জেলা রিপোর্টের যে বইতে প্রকাশ করা হয়েছে সকল কর্মকর্তাদের এ বিষয় তথ্য যেনে তাদের কাজের ক্ষেত্রে এ পরিসংখ্যান অনেক কাজে লাগবে।’

তিনি আারো বলেন, ‘আমাদের পরিসংখ্যান বিভাগ এখনো মান্দাতার আমলের তথ্য উপর নির্ভর করে চলে। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার ফলে অনেক তথ্যই এখন অনলাইনে দেয়া আছে, সেই তথ্য শতভাগ সঠিক। বিশেষকরে অর্থনৈতিক পরিসংখ্যান অনেক আপডেট। বাংলাদেশ ব্যাংক প্রতিদিন অথনৈতিক পরিসংখ্যান অপডেট কাজটি করে যাচ্ছে। বিবিএস হয়তো ভবিষ্যতে আরো উন্নতি লাভ করবে। বাংলাদেশের পরিসংখ্যান তথ্যের উপর বিশ্বের অনেক দেশে গবেষনায় ব্যবহার হচ্ছে। আমাদের ডাটাবেজ গুলো যদি নিশ্চিত করা হয় তাহলে ২০২১ সালের মধ্যে যতরকম ডাটাবেজ প্রয়োজন হবে আমাদের ন্যাশনাল ওয়েব পোর্টালে পাওয়া যাবে।’

জেলা প্রশাসক বলেন, ‘আমরা চাঁদপুরে অনেক বিষয়ের উপর ডাটাবেজ তৈরির কাজ করছি। অর্থনৈতিক শুমারির আলোকে সেই ডাটাবেজ তৈরি কাজে এবং পরিকল্পনা গ্রহণে তথ্যের যে বিশ্লেষণ তা থেকে বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে সরকারি কাজের কর্মকান্ডের সাফল্য বয়ে আনতে পারে।’

তিনি আরো বলেন, ‘তথ্যের ব্যাংক হবে বাংলাদেশ। ইতোমধ্যে আমাদের ন্যাশনাল ওয়েব পোর্টাল বিশ্বের কাছে সবচেয়ে বড় ওয়েব পোর্টাল। যার মধ্যে ২৫ হাজার লিংক রয়েছে। যেভাবে বাংলাদেশের তথ্য সমৃদ্ধ হচ্ছে তাতে এক সময় আমাদের দেশ পাইওনিয়র হবে ।

অর্থনৈতিক শুমারি ২০১৩ “জেলা রিপোর্ট প্রকাশনা সেমিনার” আয়োজন করেন জেলা প্রশাসন এবং জেলা পরিসংখ্যান কার্যালয়, চাঁদপুর।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল। বিশেষ অতিথি হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদ হোসেন ও চাঁদপুর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এমএ ওয়াদুদ।

পরিসংখ্যান ব্যুরো’র উপ-পরিচালক মোঃ রফিকুল ইসলামের সভা প্রধানে ও শাহপরানের কোরআন তিলওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে স্বাগত ভাষন এবং অর্থনৈতিক শুমারি ২০১৩ এর জেলা রিপোর্ট বিষয়ক সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন পরিসংখ্যান ব্যুরো’র উপ-পরিচালক মোঃ হানজীব হাসান ভূঁইয়া। এরপর প্রধান অতিথি জেলা রিপোর্ট এর মোড়ক উন্মোচন করেন। প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এম এ মতিন মিয়া,চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী ,সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন ,সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক আহছানুজ্জামান মন্টুসহ সরকারি-বেসরকারি পর্যায়ের বিভাগীয় কর্মকর্তাবৃন্দ ।

অনুষ্ঠানে পরিসখ্যংান ব্যুরো’র কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা পরিসংখ্যান চাঁদপুরের সাবেক উপ-পরিচালক মোঃ তাজুল ইসলাম তালুকদার, পরিসংখ্যান কর্মকর্তা প্রতীক ভট্টাচার্য্য ও রেশমা জেসমিন। এছাড়া সেমিনারে বিভিন্ন প্রতিষ্ঠানের ৫০ থেকে ৬০ জন কর্মকর্তা ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

করেসপন্ডেন্ট।। আপডটে, বাংলাদশে সময় ৪ : ০০ এএম, ৩০ ডিসেম্বর ২০১৬ শুক্রবার
ডিএইচ

Leave a Reply