Home / চাঁদপুর / চাঁদপুর সরকারি হাসপাতাল স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে
চাঁদপুর সরকারি হাসপাতাল স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে

চাঁদপুর সরকারি হাসপাতাল স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে

‘স্বাস্থ্যসেবায় চাই স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ’ এই শ্লোগানে চাঁদপুর জেনারেল হাসপাতালে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বেলা ১টায় মতবিনিময় সভা হাসপাতালের হলরুমে অনুষ্ঠিত হয়।

হাসপাতাল প্রদত্ত সেবায় সুশাসন প্রতিষ্ঠা এবং সেবার সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে হাসপাতাল কর্তৃপক্ষ, সেবাগ্রহীতা ও সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণে সনাক এ সভার আয়োজন করে।

এতে সভাপতিত্ব করেন সনাক সভাপতি কাজী শাহাদাত। মতিবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র ও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, চাঁদপুর এর ‘চিকিৎসা ব্যবস্থাপনা ও কমিউনিটি সাপোর্ট কমিটি’র সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের তত্ত্ববধায়ক ডাঃ হোসনে আরা বেগম।

প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর পৌরসভার মেয়র ও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, চাঁদপুর এর ‘চিকিৎসা ব্যবস্থাপনা ও কমিউনিটি সাপোর্ট কমিটি’র সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে হাসপাতালের সেবার মানোন্নয়ন করতে হবে। জবাবদিহিতার বাইরে কেহই নয়। কাজ করতে গেলে ভুল হতেই পারে। সেই ভুল সংশোধন করে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে শহীদদের রক্তের ঋণ আমাদের শোধ করতে হবে। যে কোন অন্যায়ের বিরুদ্ধে আমাদের দেশের মানুষ প্রতিবাদী নয়, প্রতিবাদী হলো উন্নত দেশের মানুষ।

তিনি যেকোন অন্যায়ের বিরুদ্ধে প্রত্যেক মানুষকে সোচ্ছার হওয়ার আহবান জানান। একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করতে হলে আমাদেরকে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করতে হবে। হাসপাতালের সেবার মান আরও কিভাবে বৃদ্ধি করা যায় সেজন্য সকলকে সমন্বিত সহযোগিতা প্রয়োজন।

তিনি হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। আমি আশা করছি কয়েকদিনের মধ্যেই হাসপাতালের পানির সমস্যা সমাধান হয়ে যাবে।

তিনি আরও বলেন, আরও যদি কোন সমস্যা থাকে আমাকে জানালে আমি তা সমাধানের চেষ্টা করবো। সনাক-চাঁদপুর স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে। এজন্য তিনি সনাককে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে হাসপাতালের তত্ত্ববধায়ক ডাঃ হোসনে আরা বেগম বলেন, হাসপাতালের সকল কর্মকর্তা-কর্মচারীদের জন্য পরিচয় পত্র প্রদান, পর্যাপ্ত ঔষধ সরবরাহ, ন্যায্যমূল্যের ঐষধের দোকান থেকে নির্দিষ্ট ছাড়ে ঔষধ বিক্রয়, হাসপাতালের দৈনন্দিন খাবারের বিস্তারিত তালিকা টাঙ্গানো, আয়রন ও আর্সেনিক মুক্ত পানি সরবরাহ, পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে যে আলোচনাগুলো হল আমি আশা করছি এব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, আসলে আমি নতুন এসেছি। এই হাসপাতালের সেবার মানোন্নয়নে আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি। তিনি সনাক ও টিআইবিকে ধন্যবাদ জানান।

সভার সভাপতি জনাব কাজী শাহাদাত বলেন, আমরা কথা বলার সুযোগ সৃষ্টির মাধ্যমে সেবার মানের পরিবর্তন আনতে পারি। আর সেই কারণেই আমাদের আজকের এই আয়োজন। আমরা মূলত হাসপাতালের সেবার মানোন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে হাসপাতালের সেবার মানোন্নয়ন করতে হবে। তবে বিভিন্ন দিক দিয়ে হাসপাতালে সেবার মানের পরিবর্তন এসেছে। তিনি আরও বলেন, আমাদের মূল লক্ষ্য হচ্ছে সেবাগ্রহীতারা যাতে হাসপাতালে তার প্রাপ্য সেবাটুকু পায়।

তিনি আরও বলেন, ন্যায্যমূল্যের ঔষধের দোকানে অস্বচ্ছতা পরিলক্ষিত হয়েছে। আমরা আশা করছি হাসপাতাল কর্তৃপক্ষ এব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। তিনি এ ধরনের একটি অনুষ্ঠান আয়োজন করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
সনাক সদস্য ও স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহŸায়ক ডাঃ পীযূষ কান্তি বড়–য়া ও টিআইবি’র রাজন চন্দ্র দের উপস্থাপনায় বিগত সভার সারসংক্ষেপ উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা।

পূর্বের গৃহীত সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন সম্পর্কিত অবস্থা পর্যালোচনা করেন বিএমএ’র সাধারন সম্পাদক ডা. মাহমুদুননবী মাসুম। সেবাগ্রহীতাদের প্রাপ্য সেবা ও সেবা প্রাপ্তিতে সীমাবদ্ধতা, তথ্যের সহজলভ্যতা, নারীদের জন্য হাসপাতাল কর্তৃপক্ষের গৃহীত উদ্যোগ স্বাস্থ্যসেবার মানোন্নয়নে প্রস্তাবনা/সুপারিশসমূহ নিয়ে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন জেলা ক্যাব-এর সভাপতি জীবন কানাই চক্রবর্তী, চাঁদপুর পৌরসভার কাউন্সিলর ফরিদা ইলিয়াছ, সাংবাদিক মিজানুর রহমান, মাওলানা মোঃ সাইফুল্লাহ, জামাল হোসেন আখন্দ, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরী, হাসপাতালে সেবা নিতে আসা সেবাগ্রহীতা মোঃ শাহজাহান প্রমুখ।

এর আগে হাসপাতাল চত্ত¡রে ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস পরিচালিত ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক এর মাধ্যমে সেবা প্রত্যাশীদেরতে তথ্য সেবা প্রদান করা হয়। এছাড়াও ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ হাসপাতালের সেবার মানোন্নয়নের উপর একটা কুইক সার্ভে পরিচালনা করেন।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হাসপাতালের ডাক্তারবৃন্দ, সনাক সদস্যবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সেবিকাবৃন্দ, চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের নেতৃবৃন্দ, বিশিষ্ট নাগরিক বৃন্দ, বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, হাসপাতালের বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য এবং টিআইবি’র কর্মীবৃন্দ।

প্রেস বিজ্ঞপ্তি
: আপডেট, বাংলাদেশ সময় ৯:০০ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ