বিশেষ সংবাদ

স্ত্রীর মৃতদেহ কাঁধে নিয়ে সন্তানসহ ৬০ কি.মি. পথ পাড়ি, অত:পর …

আর্থিক সামর্থ্য নেই, তাই হাসপাতাল থেকে পাওয়া যায়নি গাড়ি। ফলে মৃত স্ত্রীর দেহ কাঁধে নিয়েই প্রকাশ্য রাস্তা ধরে ১৬ কিলোমিটার পথ পেরিয়ে এলেন স্বামী। হৃদয়বিদারক এই ঘটনাটি ঘটেছে ভারতের উড়িষ্যা রাজ্যের কালাহান্ডির জেলায়।

ভারতের সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, উড়িষ্যা রাজ্যের কালাহান্ডি জেলার থুয়ামুল-রামপুর ব্লকের মালেঘরা গ্রামের বাসিন্দা ৪৮ বছর বয়সী দানা মাঝি। তাঁর স্ত্রী ৪২ বছরের আমাঙ্গদেই মাঝি দীর্ঘদিন যক্ষ্মারোগে ভোগার পর গত মঙ্গলবার গভীর রাতে স্থানীয় বানিপাটনা সরকারি হাসপাতালে মারা যান।

ওইদিন রাত ১টা নাগাদ স্ত্রীর শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক বলে হাসপাতালের পক্ষ থেকে দানা মাঝিকে ফোন করে জানানো হয়। কিন্তু ওই রাতে বাড়ি থেকে ৬০ কিলোমিটার দূরের ওই হাসপাতালে আসা সম্ভব হয়নি। পরদিন ভোরে দানা মাঝি বড় মেয়ে ১২ বছরের সানাদেই মাঝিকে নিয়ে হাসপাতালে আসেন। আর সেখানেই স্ত্রীর মৃত্যুর খবর জানতে পারেন দানা মাঝি।

এরপর তিনি হাসপাতাল থেকে স্ত্রীর মৃতদেহ বাড়িতে নিয়ে যেতে চান। কিন্তু গাড়িতে করে স্ত্রীর মৃতদেহ বাড়িতে নিয়ে যাওয়ার সামর্থ্য ছিল না তাঁর। অভিযোগ, হাসপাতাল থেকে মরদেহবাহী গাড়ি চাইলে মোটা টাকা দাবি করা হয়। যদিও আইন অনুযায়ী মৃতদেহ বিনা পয়সায় বাড়িতে পৌঁছে দেওয়ার কথা। এরপর অনেক অনুরোধেও ফল মেলেনি।

শেষে নিজের স্ত্রীর মরদেহ কাঁধে তুলে নিতে বাধ্য হন তিনি। দানা মাঝি জানিয়েছেন, ‘আমি হাসপাতালের একটি অ্যাম্বুলেন্সের জন্য অনেকের কাছে অনুরোধ করেছিলাম। কিন্তু কেউ আমার সাহায্যের জন্য এগিয়ে আসেনি।’

সকাল সাড়ে ৯টার দিকে দানা মাঝি ১২ বছরের মেয়েকে সঙ্গে নিয়ে মৃত স্ত্রীর দেহ কাঁধে তুলে হাঁটা শুরু করেন। প্রায় ১৬ কিলোমিটার পথ ওই ভাবে ক্লান্ত-বিধ্বংস শরীর নিয়ে দানা মাঝি যখন রাস্তা ধরে হাঁটছিলেন, সেই সময় স্থানীয় মানুষজনের চোখে পড়ে যায় বিষয়টি। এরপর স্থানীয় সংবাদকর্মীদের হস্তক্ষেপে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে। এরপর স্থানীয় লাঞ্জিগড় বিধানসভার বিধায়কের হস্তক্ষেপে দানা মাঝিকে সহযোগিতা করা হয়।

এদিকে মর্মান্তিক এ বিষয়টি নিয়ে আলোচনা শুরু হলে কালাহান্ডি জেলার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রজ কিশোর ব্রহ্ম জানান, এই ধরনের ঘটনার কথা তাঁদের জানানোই হয়নি।

তবে বিষয়টি জানার পর কালাহান্ডির জেলা প্রশাসক বুন্ডা ডি জানিয়েছেন, ‘আমি খবর পাওয়া মাত্রই প্রশাসনকে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছি এবং মৃতদেহটি গাড়িতে করে পৌঁছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।’ জানা গেছে, কালাহান্ডি জেলা প্রশাসকের উদ্যোগে দানা মাঝিকে রেডক্রস থেকে ১০ হাজার রুপি সাহায্য দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে।

Share