Home / শিক্ষাঙ্গন / স্কুল ও কলেজ শিক্ষক-কর্মচারীদের ১২ দফা দাবি পেশ
BTA....

স্কুল ও কলেজ শিক্ষক-কর্মচারীদের ১২ দফা দাবি পেশ

দেশের বেসরকারি স্কুল ও কলেজ শিক্ষক-কর্মচারীদের বার্ষিক প্রবৃদ্ধি ও নববর্ষ ভাতাসহ ১২ দাবি সরকারের কাছে পেশ করেছে তাদের সংগঠনটি। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি ও বাংলা নববর্ষ বা বৈশাখি ভাতাসহ প্রদানসহ ১২ দফা দাবি তুলেছে বাংলাদেশ শিক্ষক সমিতি।

শুক্রবার (১০ আগস্ট) রাজধানীতে পৃথক পৃথক কর্মসূচিতে এসব দাবি জানিয়েছেন মাধ্যমিক স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষক কর্মচারীরা।

ওই দিন সকালে রাজধানীর মনি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট ভবনে বাংলাদেশ শিক্ষক সমিতির সভায় সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি ও বাংলা নববর্ষ উৎসব ভাতাসহ প্রদানসহ ১২ দফা দাবি জানিয়েছেন বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীরা।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ এম.এ.আউয়াল সিদ্দিকী সভায় এতে সভাপতিত্ব করেন। সভাপতির বক্তব্যে তিনি ১২ দফা দাবি অবিলম্বে মেনে নিয়ে তা বাস্তবায়নের জন্য সরকারের কাছে দাবি জানান।

শিক্ষকদের দাবির মধ্যে রয়েছে-পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষককে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের ন্যায় বেতন স্কেল, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের প্রভাষকদের পদোন্নতির ক্ষেত্রে অনুপাত প্রথা বাতিল,উচ্চ মাধ্যমিক বিদ্যালয়- কলেজ প্রভাষকদের চাকরি ৮ বছর পূর্তিতে বেতন গ্রেড ৯ থেকে ৭ গ্রেডে এবং পরবর্তী ৬ বছর পূর্তিতে বেতন গ্রেড ৭ থেকে ৬ গ্রেডে বেতন প্রদান।

দাবির মধ্যে আরও রয়েছে- শিক্ষক ও কর্মচারীদের পারস্পারিক জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতা এমপিওভুক্তির তারিখের স্থলে প্রতিষ্ঠানে তাদের চাকরিতে যোগদানের তারিখ থেকে গণনা করা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত সরকার অনুমোদিত প্রাথমিক শাখার জনবল কাঠামো ও বেতন স্কেল নির্ধারণ, মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত হলে ও কর্মরত প্রধান শিক্ষকের কাম্য শিক্ষাগত যোগ্যতা থাকলে অধ্যক্ষ পদে উন্নীত ও অধ্যক্ষের বেতন গ্রেড প্রাপ্তির বিধান এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেসরকারী শিক্ষক-কর্মচারীদের আর্থিক সুবিধা প্রদানের পরিবর্তে অবিলম্বে পূর্ণাঙ্গ পেনশন ব্যবস্থা চালু।

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পদক মিসেস বিলকিস জামান, সহ-সভাপতি অধ্যক্ষ সমরেন্দ্র নাথ রায় সমর, মো.আব্দুল খালেক,মো. আব্দুল মজিদ,মো. শামসুল হুদা প্রামানিক, আলহাজ মো.ছফিউল্যাহ্ খান,মিসেস হাসিনা পারভীন, বাবু সুনীল চন্দ্র পাল, মো. শাহে আলম, মো.জহিরুদ্দিন বাবর, অধ্যাপক মো.ফজলুল হক খান, মো.শফিকুল আলম,অধ্যাপক বিপ্লব কুমার সেন, মো.মুজাম্মেল হক, অধ্যক্ষ মো.আবু তাহের প্রমুখ।

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ৮:২০ পিএম, ১৭ আগস্ট ২০১৮, শুক্রবার
এজি

Leave a Reply