Home / জাতীয় / স্কাউটিং যুব সমাজকে সামাজিক ব্যাধি থেকে দূরে রাখে : শিক্ষামন্ত্রী
স্কাউটিং

স্কাউটিং যুব সমাজকে সামাজিক ব্যাধি থেকে দূরে রাখে : শিক্ষামন্ত্রী

‘স্কাউটিং করব, স্মার্ট বাংলাদেশ গড়ব’ প্রতিপাদ্যে দ্বিতীয়বারের মতো বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার স্কাউট ইউনিট, উপজেলা, জেলা ও আঞ্চলিক কার্যালয়, প্রশিক্ষণ কেন্দ্র এবং জাতীয় স্কাউট প্রাঙ্গণে নানা আয়োজন করা হয়।

সকাল ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সভাপ্রধান ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান।

শিক্ষামন্ত্রী বলেন, স্কাউটিংয়ের মূল কাজ শৈশব-কৈশোর থেকে মানুষকে পরোপকারী করে গড়ে তোলা। স্কাউটিং যুব সমাজকে সামাজিক ব্যাধি থেকে দূরে রাখে। এরই মধ্যে প্রধানমন্ত্রী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে দুটি করে স্কাউট দল গঠন এবং সব শিক্ষার্থীকে স্কাউট প্রশিক্ষণের আওতায় নিয়ে আসার নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী কাজ হচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, বাংলাদেশ স্কাউটসের (স্পেশাল ইভেন্টস) জাতীয় কমিশনার মো. ফসিউল্লাহ, কোষাধ্যক্ষ ড. শাহ কামাল।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম স্কাউট কাউন্সিলে যোগদান ও বাংলাদেশ স্কাউটস গঠনে সক্রিয় ভূমিকা এবং বিশেষ অবদান রাখায় চারজনকে সম্মাননা প্রদান করা হয়। বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন উপলক্ষে একটি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় অনুষ্ঠানে। এ ছাড়া সাধারণ জ্ঞান প্রতিযোগিতা ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দেশব্যাপী ডে ক্যাম্প, ডকুমেন্টারি প্রদর্শন, বেতার ও ইলেক্ট্রনিক মিডিয়ায় টক শো আয়োজন, ক্রোড়পত্র প্রকাশ, আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে সাড়ে ৮টায় জাতীয় স্কাউট ভবনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

টাইমস ডেস্ক/ ৮ এপ্রিল ২০২৩