Home / আন্তর্জাতিক / সৌদি আরবে স্বাধীনতা দিবস উদযাপিত
স্বাধীনতা দিবস উদযাপিত

সৌদি আরবে স্বাধীনতা দিবস উদযাপিত

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সীমিত সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস এবং কনস্যুলেট মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে। সকালে রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে এ উপলক্ষ্যে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর দূতাবাস চত্বরে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত। এসময় দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের জন্য দোয়া কামনা করে মোনাজাত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্তে দেশ ও জাতির অগ্রগতির জন্য দোয়া কামনা করা হয়।

এদিকে জেদ্দাস্হ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০” উদযাপিত হয়েছে। জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। দিবসটি উপলক্ষ্যে ২৬শে মার্চ বৃহস্পতিবার কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে কনস্যুলেটের কনফারেন্স কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

শুরুতে তরজমাসহ পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং একাত্তরে নিহত বীর মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্নার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতের পর মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনান কর্তকর্তারা।

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল ফয়সল আহমেদ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন । কনসাল জেনারেল তাঁর বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদানের কথা তুলে ধরেন।

শেষে, বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উপর নির্মিত ভিডিও ডকুমেন্টারি কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিতরণ করে বাসায় বসে দেখার আহবান জানানো হয়।

সাগর চৌধুরী,২৭ মার্চ ২০২০