Home / আন্তর্জাতিক / প্রবাস / সৌদি আরবে প্রবাসী শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা শুরু
সৌদি আরবে প্রবাসী শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা শুরু

সৌদি আরবে প্রবাসী শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা শুরু

২ ফেব্রুয়ারি সকাল ৭টায় (বাংলাদেশ সময় ১০ টা) বাংলা ১ম পত্র দিয়ে সৌদি আরবের রিয়াদ-জেদ্দায় মাধ্যমিক পরীক্ষার শুরু হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সৌদি জেদ্দায় বাংলাদেশ স্কুল এন্ড কলেজ থেকে এবারের এসএসসি পরীক্ষায় মোট ১৩৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এদের মধ্যে ছাত্র ৫২ এবং ৮৫ জন ছাত্রী। কর্তৃপক্ষ জানিয়েছেন, আজকের পরীক্ষায় দুজন শিক্ষার্থী অনুপস্থিত ছিল।

কর্তৃপক্ষ আরো জানিয়েছেন, এবার তত্ত্বীয় পরীক্ষা চলবে ২ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত। বাংলাদেশের সময় ধরে সৌদি সময় সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত চলবে। এ ছাড়া ব্যবহারিক পরীক্ষা বিকাল ৪টা থেকে শুরু হবে।

বাংলাদেশ দূতাবাস সূত্র থেকে জানা গেছে, সৌদি আরবের ৮টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী রয়েছে ৪৪৬ জন। এর মধ্যে ২৬১ ছাত্রী এবং ১৮৫ জন ছাত্র।

জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হামদুর রহমান এবং পর্ষদ চেয়ারম্যান মার্শেল কবির পান্নু জানান, শিক্ষা বোর্ডের সব নিয়ম মেনে পরীক্ষা নেওয়া হচ্ছে, শিক্ষার্থীদের প্রস্তুতিও ভালো। এর আগে তুলনামূলক দুর্বল ছাত্রদের প্রতি বিশেষ যত্নসহ তাদের ওপর বার বার মডেল পরীক্ষা নেওয়া হয়েছিলো।

দূতাবাসের তত্ত্বাবধানে পরীক্ষার প্রথম দিনে কেন্দ্র পরিদর্শন করেন জেদ্দা কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ড. নজরুল ইসলাম ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সালাহউদ্দিন। সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হামদুর রহমান। হল সুপারের দায়িত্বে থাকছেন স্কুলশিক্ষক আব্দুল জলিল ও সহকারী হল সুপার মোহাম্মদ শাহ আলম।

এবার ১০ মিনিটের বিরতি দিয়ে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে রিয়াদে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে মোট ১১৮ জন। এর মধ্যে ছাত্র ৫৩ এবং ছাত্রী ৬৫। এতে বিজ্ঞান বিভাগে ৮৪, ব্যাবসায়ি শিক্ষা শাখা ৩৩ এবং মানবিক বিভাগে ১ জন। এতে পরিদর্শক ছিলেন দূতাবাসের সোনালি ব্যাংক কর্মকর্তা মো. আব্দুল ওয়াহাব। এ সময় বিদ্যালয়ের অধ্যক্ষ মো. বদরুল আলমসহ সঙ্গে ছিলেন সুপার দেলোয়ার হোসেন, সহকারি হল সুপার সাইদুর রহমান ও আহমদ করিম।

অধ্যক্ষ মো. বদরুল আলম জানান, পরীক্ষার প্রস্তুতি খুবই ভালো। এতে দূতাবাস, স্কুল-পর্ষদ এবং অভিভাবকদের সার্বিক সহযোগিতা রয়েছে। তিনি আরো বললেন, শিক্ষার্থীরা সারা বছর পরীক্ষার প্রস্তুতি নিয়েছে, বিশেষত নির্বাচনি পরীক্ষার পর তাদের মনোযোগ ছিল নিজেদের ভবিষ্যত ফলাফল উজ্জ্বল করার অদম্য উৎসাহ। আজকের বিষয় ছিল বাংলা ১ম পত্র।

সাগর চৌধুরী, সৌদি আরব করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ সময় ১: ৩০ এএম, ৩ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply