Home / আন্তর্জাতিক / সৌদি আরবে আরও ৭ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
hajj

সৌদি আরবে আরও ৭ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

সৌদি আরবে পবিত্র হজ পালন করতে যাওয়া আরও সাত বাংলাদেশি মারা গেছেন। বৃহস্পতিবার (২৯ ‍জুন) এক দিনেই সাত বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়। এ নিয়ে এখন পর্যন্ত ৪৩ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হলো। তবে, নতুন করে মারা যাওয়া সাতজনের নাম-পরিচয় তাৎক্ষণিক জানা যায়নি।

আজ শুক্রবার (৩০ জুন) এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘গতকাল বৃহস্পতিবার পর্যন্ত হজ পালনে গিয়ে ৪৩ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে (গতকাল) এক দিনেই মারা গেছেন সাতজন।’

হজে এবার মক্কার প্রচণ্ড তাপ ও গরমে হিটস্ট্রোকের শিকার হয়েছেন অনেকে। এর বাইরে অন্তত এক লাখ ১১ হাজার ৭৬১ জন হজযাত্রী তীব্র গরমজনিত কারণে অসুস্থ হয়ে হাসপাতাল ও অস্থায়ী স্বাস্থ্য শিবিরগুলোতে চিকিৎসা সেবা নিয়েছেন বলে জানান মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহম্মদ আল আবদুল আলী। 

হজ পালন করতে গিয়ে মক্কায় হজযাত্রী মারা গেলে তাদের মসজিদুল হারামে জানাজা শেষে মক্কার শরাইয়া কবরস্থানে দাফন করা হয়। মদিনায় মারা গেলে মসজিদে নববিতে জানাজা শেষে দাফন করা হয় জান্নাতুল বাকি কবরস্থানে। জেদ্দায় মারা গেলে সেখানকার স্থানীয় কবরস্থানে দাফন করা হয়।

চলতি জুন মাসের প্রায় প্রতিদিনই সৌদি আরবে গড় তাপমাত্রা ৪২ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে ছিল। এতে বিভিন্ন দেশ থেকে আসা লাখ লাখ হাজি অসুস্থ হয়ে পড়ছেন। গরমে অনেকে মারাও যাচ্ছেন। 

এদিকে, বাংলাদেশ হাজিদের ফিরতি ফ্লাইট ২ জুলাই থেকে শুরু হয়ে চলবে ২ আগস্ট পর্যন্ত।

টাইমস ডেস্ক/ ৩০ জুন ২০২৩