Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / সৌদি আরবের সাথে মিল রেখে মতলবে ১৮ গ্রামে ঈদুল ফিতর উদযাপিত
সৌদি আরবের

সৌদি আরবের সাথে মিল রেখে মতলবে ১৮ গ্রামে ঈদুল ফিতর উদযাপিত

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কয়েকটি এলাকার মধ্য মোহনপুর ইউনিয়নের পাঁচ আনী কেন্দ্রীয় জামে মসজিদ, জহিরাবাদ ইউনিয়নের সাড়ে পঁাচআনী কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাট মাঠে, দক্ষিণ পাঁচআনী,দেওয়ানকান্দি,বাহেরচর পাঁচআনী,লতুরদী, মধ্য মাথাভাঙ্গাসহ কয়েকটি এলাকায় আগাম পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নের মধ্য পাঁচআনী গাইবি জামে মসজিদে (পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ) প্রাঙ্গণে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উপজেলায় আগাম পবিত্র ঈদুল ফিতরের জামায়াত সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে সম্পন্ন করার জন্য মতলব উত্তর থানা পুলিশ প্রতিটি ঈদগাহে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলো।

মাওলানা মোঃ মুফীত আসাদুজ্জামান এ জামাতের ইমামতি করেন। এখানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আলী আকবর, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মুরাদ আফজাল প্রমানিক, যুবলীগ নেতা বাবু প্রমানিক, হোসেন প্রমানিক,পাঁচ আনী উত্তরপাড়া জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ আবুল কালামসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুথিসমাজ ও আগাম ঈদ উদযাপন করা এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা।

এখানে আগাম ঈদুল ফিতরের নামাজ আদায় শেষে বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মুরাদ আফজাল প্রমানিক, হোসেন প্রমাননিক ও মাহফুজর রহমান সকলকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান। তিনি এসময় বলেন-আমরা চট্টগ্রামের মির্জাখিল দরবার শরীফের অনুসারী হিসাবেই সৌদিসহ অন্যান্য মুসলিম রাষ্ট্রের সঙ্গে মিল রেখে বিগত বছরগুলোর মতো এবারও আমরা কয়েক গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছি। আমরা আগাম ঈদ উদযাপন করছি এটা ঠিক না। আমরাই সঠিকভাবে ঈদ উদযাপন করে থাকি। আমাদের পূর্ব পুরুষরাও এভাবে সঠিক নিয়মে সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করে এসেছে। তিনি দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান।

অপরদিকে সকাল ১০টা ১৫ মিনিটের সময় উপজেলার জহিরাবাদ ইউনিয়নের সাড়ে পঁাচআনী কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাট মাঠে এ ঈদুল ফিতরের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈদৈর জামায়াতে ইমামতি ও খুৎবা এবং মোনাজাত ও দোয়া পরিচালনা করেন,মাওলানা মোঃ খলিলুর রহমান। এখানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন, ঈদগাহ পরিচালনা কমিটির সহ-সভাপতি মোঃ সেলিম প্রধান, কোষাধ্যক্ষ মোঃ মাহবুবুর রহমান ও সমাজ সেবক মোঃ আঃ হান্নান প্রমূখ।

জানা গেছে, ১৯২৮ সাল থেকে ওইসব গ্রামের লোকজন সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতি-নীতি অনুসরণ করে আসছেন।

মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও নামাজ শেষে মিষ্টি মুখ করেন তারা। ঈদ উপলক্ষ্যে একে অন্যের বাড়িতে যাচ্ছেন শুভেচ্ছা বিনিময়ের জন্য। সৌদি আরবের সঙ্গে মিল রেখেই ১৯২৮ সাল থেকে আগাম ঈদ উদযাপন করে আসছেন তারা।

মোহনপুর ইউপির সাবেক মেম্বার হোসেন প্রমানিক আগাম ঈদুল ফিতর উদযাপন করা উপজেলাবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়ে বলেন, ইমাম আবু হানিফার মতাদর্শে বিশ্বের যে কোনো দেশের আকাশে চাঁদ দেখা গেলে ঈদ উদযাপন করতে হবে। ১২০০-১৩০০ বছর আগে চাঁদ দেখার খবর পেতে দেরি হওয়াতে একদিন পরে ঈদ হতো। কিন্তু এখন তথ্য প্রযুক্তির যুগে চাঁদ ওঠার খবর মুহূর্তে জানা যাচ্ছে। তাই যে কোনো জায়গায় চাঁদ দেখা গেলেই ঈদ উদযাপন করা উচিত। তাই দীর্ঘদিন ধরে আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করি।

মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ শহীদ হোসেন বলেন, আজ বুধবার (১০ এপ্রিল) চাঁদপুরের মতলব উত্তরের বিভিন্ন এলাকায় আগামী ঈদ উদযাপন হয়। এসব এলাকায় এর মধ্যে মতলব উত্তরে ১৮টি গ্রামে আগাম ঈদ উৎযাপিত হয়েছে। ঈদের জামায়াতগুলো শান্তিপূর্নভাবে সম্পন্ন হয়েছে। তিনি উপজেলাবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন

নিজস্ব প্রতিবেদক,১০ এপ্রিল ২০২৪