Home / জাতীয় / সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে যাচ্ছে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল
সেনাবাহিনীর

সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে যাচ্ছে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল

ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম এবং সাহায্যের জন্য তুরস্কে ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে তারা তুরস্কের উদ্দেশে রওনা দেবে। এই দলে সেনাবাহিনী থেকে ২৪ জনের একটি মধ্যম উদ্ধারকারী দল, ১০ জনের একটি মেডিক্যাল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ সদস্য থাকবেন। উদ্ধারকারী দলটির নেতৃত্ব দেবেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, বাংলাদেশি উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসাসামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দিয়ে তুরস্কে পাঠানোর জন্য ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। এই সি-১৩০জে পরিবহন বিমানটি বাংলাদেশ থেকে বুধবার রাতে তুরস্কের উদ্দেশে যাত্রা করবে। তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর বিমানটি পুনরায় ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করবে।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্কের জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিক্যাল সহায়তা প্রদান করবে।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে গাজীন্তেপ প্রদেশে বড় ধরনের ভূমিকম্প আঘাত হানে এবং এতে অনেক নিহত ও আহত এবং প্রচুর ঘরবাড়ি ধ্বংস হয়েছে। ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে ওইসব স্থানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

বার্তা কক্ষ, ৮ ফেব্রুয়ারি ২০২৩