খেলাধুলা

সেদিন মদ আর মাঠে প্রস্রাব করে বিজয় উল্লাস করেছে ইংল্যান্ড

ক্রিকেটের বহু দৃশ্যের সাক্ষী ইংল্যান্ডের ওভাল স্টেডিয়াম। ১৮৮০ সালে এ মাঠে যাত্রা হয় টেস্ট ক্রিকেটের।

ওই টেস্টেই শতক করেন আধুনিক ক্রিকেটের অন্যতম ব্যক্তিত্ব ডব্লিউ জি গ্রেস।

ডন ব্র্যাডম্যান এ মাঠেই করেছেন অনেক কীর্তি। আর ২০১৩ সালের আগস্টের এক সন্ধ্যায় এই ওভালের পিচেই মাতাল হয়ে মূত্র ত্যাগ করেছেন ইংল্যান্ডের পিটারসন, অ্যান্ডারসন আর ব্রড!

অ্যাশেজ নিয়ে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের দ্বৈরথের বয়স অনেক পুরোনো। স্টিভ ওয়াহ-মার্কওয়াহ-ওয়ার্নদের যুগে অস্ট্রেলিয়ার কাছে অ্যাশেজে পাত্তাই পায়নি নাসের হুসেন-হার্মিসনদের ইংল্যান্ড।

২০১৩ সালের দিকে এসে দিন বদলায়। কেভিন পিটারসন, জেমস অ্যান্ডারসন, কুক, রুটরা ঘুরে দাঁড়ায়। ৩-০ ব্যবধানে হারিয়ে দেয় ওয়ার্নার, ক্লার্কদের। আর এতেই উন্মত্ত হয়ে পড়ে ইংল্যান্ড। পঞ্চম টেস্টে শেষ হওয়ার পর সন্ধ্যায় ওভালের মাঠে বসেই উৎসব করে ইংল্যান্ডের ক্রিকেটাররা। মাঠেই খোলা হয় মদ আর বিয়ারের বোতল। আর পরে তারা যা করে তা তো ইতিহাস।

ব্রিটিশ সংবাদপত্র ডেইলি মেইল জানায়, পিচে প্রস্রাব করে জয় উদযাপন করে ইংল্যান্ডের ক্রিকেটাররা।

২০১৩ সালের আগস্টের ওই সন্ধ্যাটা কখনো ভুলবেন না বিখ্যাত ক্রিকেট লেখক ম্যালকম কন। হেরাল্ড সান পত্রিকায় ম্যালকম লিখেছিলেন, ‘যখন মাঠের মাঝখানটা বেশ অন্ধকার ছিল, শুধু গ্রান্ডস্ট্যান্ডে আলো জ্বলছিল, দেরিতে শেষ হওয়া ম্যাচের পর পরিচ্ছন্নতাকর্মীরা গ্যালারি পরিষ্কার করছিলেন। স্টুয়ার্ট ব্রড, কেভিন পিটারসন ও জিমি অ্যান্ডারসনের মতো কয়েকজন ক্রিকেটার পিচের ওপর প্রস্রাব করতে শুরু করলেন। প্রেসবক্স এলাকা থেকে এই দৃশ্য পরিষ্কারভাবে দেখা যাচ্ছিল।’

দলের উইকেটরক্ষক ম্যাট প্রায়োর সেই ঘটনার একটি ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করেন।

পঞ্চম দিন চার ওভারে আর মাত্র ২১ রানের প্রয়োজন ছিল ইংলিশদের। কিন্তু লন্ডনের বাজে আবহাওয়ার কারণে খেলা বন্ধ ঘোষণা করতে হয়। ফলে সেদিনের ম্যাচটিতে জয়ের বদলে ড্রয়ের সান্ত্বনা নিয়ে ঘরে ফেরে ইংল্যান্ড দল। ফলে ৪-০ ব্যবধানে সিরিজ জয়ের বদলে ৩-০ ব্যবধানের জয় নিয়েই খুশি থাকতে হয় তাঁদের।

বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়ার গণমাধ্যম ব্যাপক সমালোচনা করে। অস্ট্রেলিয়ান ডেইলি টেলিগ্রাফে এ নিয়ে একটি কার্টুনও প্রকাশিত হয়। কার্টুনে দেখা যায়, সাদা পোশাকে এক ক্রিকেটার পিচের ওপর মূত্র ত্যাগ করছেন!

ঘটনাটি সম্পর্কে সে সময় অস্ট্রেলিয়ার সংবাদপত্র দি এজের প্রতিবেদনে লেখা হয়, ‘শ্বাসরুদ্ধকর একটি ফাইনাল ম্যাচের পর নিজেদের তৃতীয় অ্যাশেজ সিরিজ জয়কে উদযাপন করতে ওভালের পিচে প্রস্রাব করার মতো অরুচিকর কাজ করল ইংল্যান্ড দল।’

সাবেক ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়া নিজের টুইটার অ্যাকাউন্টেও এই ঘটনা সম্পর্কে নিজের ক্ষোভ প্রকাশ করেন। অ্যাশেজ জয়ের পর ওভালের পিচে প্রস্রাব করার এই ঘটনাকে অসম্মানজনক ও উদ্ভট বলে মন্তব্য করেন তিনি। (এনটিভি)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৬:১০ পিএম, ১২ অক্টোবর ২০১৬, বুধবার
ডিএইচ

Share