Home / আন্তর্জাতিক / সু চির প্রতিকৃতি সরিয়ে নিয়েছে অক্সফোর্ড
সু চির প্রতিকৃতি সরিয়ে নিয়েছে অক্সফোর্ড

সু চির প্রতিকৃতি সরিয়ে নিয়েছে অক্সফোর্ড

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে মিয়ানমারের নেত্রী অং সান সু চির একটি প্রতিকৃতি সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। শুধু তাই নয়, সু চির প্রতিকৃতির জায়গায় একটি জাপানি চিত্রকর্ম বসানো হবে বলে জানা গেছে।

তবে কি কারণে প্রতিকৃতি সরানো হযেছে তা এখনো জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে রোহিঙ্গা নিপীড়নের কারণেই প্রতিকৃতি সরানো হতে পারে।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সেন্ট হিউ কলেজের সাবেক ছাত্রী সু চির ওই প্রতিকৃতি কলেজটির মূল ভবনের প্রবেশদ্বারে ছিল। তার প্রতিকৃতি কেন সরানো হল সে বিষয়টি স্পষ্ট নয়।

কলেজের জনসংযোগ কর্মকর্তা বেঞ্জামিন জোনস বলেছেন, সু চির প্রতিকৃতি একটি ‘নিরাপদ স্থানে’ সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে জাপানি চিত্রশিল্পী ইয়োশিহিরো তাকাদার চিত্রকর্ম ‘একটি সময়ের জন্য’ প্রদর্শিত হবে।

সেন্ট হিউ কলেজ থেকে ১৯৬৭ সালে স্নাতক ডিগ্রি নেন সু চি। তার স্বামী ড. মাইকেল অ্যারিস এক সময় ওই কলেজে শিক্ষকতাও করেছেন।

সু চি গৃহবন্দি হওয়ার পর ১৯৯৩ সালে তাকে সম্মানসূচক ডক্টরেট দেয় অক্সফোর্ড। ওই ডিগ্রি তিনি গ্রহণ করেন মুক্তি পাওয়ার পর, ২০১২ সালে।

রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর সহিংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় শান্তিতে নোবেলজয়ী সু চির সমালোচনা চলছে বিশ্বজুড়ে।

যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম ট্রেড ইউনিয়ন- ইউনিসন গত সপ্তাহে তাকে দেওয়া সম্মাননা স্থগিত করে।

সামরিক সরকারের বিরুদ্ধে গণতন্ত্রের আন্দোলনের কারণে দীর্ঘদিন গৃহবন্দি থাকা সু চিকে ২০০৫ সালে সম্মানসূচক সদস্যপদ দিয়েছিল ইউনিসন।

নিউজ ডেস্ক
: : আপডেট, বাংলাদেশ ১০ : ৫০ এএম, ৩০ সেপ্টেম্বর, ২০১৭ শনিবার
এইউ

Leave a Reply