Home / জাতীয় / সুপ্রিম কোর্ট বার নির্বাচন : সভাপতি আমিন,সম্পাদক রুহুল
Dhaka-Bar

সুপ্রিম কোর্ট বার নির্বাচন : সভাপতি আমিন,সম্পাদক রুহুল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২০২১ সেশনের নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন এবং সাধারণ সম্পাদক হয়েছেন বিএনপি নেতৃত্বাধীন নীল প্যানেলের আইনজীবী রুহুল কুদ্দুস।

নির্বাচনে ১৪ পদের মধ্যে সভাপতিসহ ৬টি পদে জয় পেয়েছে সাদা প্যানেল। অপরদিকে,সম্পাদক মো.রুহুল কুদ্দুস কাজল বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীদের জাতীয়তাবাদী ঐক্য প্যানেলের প্রার্থী ছিলেন। সম্পাদকসহ ৮টি পদে বিজয়ী হয়েছেন নীল প্যানেল।

বুধ এবং বৃহস্পতিবার ভোট গ্রহণ শেষে রাতে ভোট গণনা শুরু হয়। ভোটের ফলাফল ঘোষণা করা হয় শুক্রবার ১৩ মার্চ সকালে। এবারের নির্বাচনে ভোটার ছিলেন ৭ হাজার ৭৮১ জন। ভোট দিয়েছেন ৫ হাজার ৯৪০ জন।

এ এম আমিন উদ্দিন সভাপতি পদে পুনঃনির্বাচিত হলেন। তিনি ৩ হাজার ৩৭০ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নীল প্যানেলের জয়নুল আবেদীন পেয়েছেন ২ হাজার ৪৫৭ ভোট।

সহ-সভাপতির দু’টি পদের মধ্যে একটিতে সাদা প্যানেলের মো.মনিরুজ্জামান এবং অন্যটিতে নীল প্যানেলের মো.আব্দুল জব্বার ভুঁইয়া জয় পেয়েছেন। সম্পাদক পদে নীল প্যানেল থেকে আইনজীবী রুহুল কুদ্দুস জয়ী হয়েছেন। সহ-সম্পাদকের দু’পদে জয় পেয়েছেন সাদা প্যানেলের ইমতিয়াজ ফারুক ও বাকির উদ্দিন ভুঁইয়া। কোষাধ্যক্ষ পদে জয় পেয়েছেন নীল প্যানেলের রাগীব রউফ চৌধুরী।

সদস্য পদে সাতটির মধ্যে দু’টি পেয়েছেন সাদা প্যানেলের প্রার্থীরা। তারা হলেন-মো.হুমায়ুন কবির এবং মো.মশিউর রহমান। সদস্য পদে বাকি নির্বাচিত বাকি পাঁচজন নীল প্যানেলের। তারা হলেন-মার-ই-আম খন্দকার,আমিরুল ইসলাম খোকন,মো.মোহাদ্দেস-উল-ইসলাম,মহসিন কবির এবং সাইফ উদ্দিন রতন । নির্ব‍াচনে ১৪টি পদের বিপরীতে এ নির্বাচনে প্রার্থী হয়েছেছিলেন ৩১ জন।

ঢাকা ব্যুরো চীফ , ১৩ মার্চ ২০২০