Home / লাইফস্টাইল / সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন একজন কবি, প্রাবন্ধিক ও সম্পাদক
sunil

সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন একজন কবি, প্রাবন্ধিক ও সম্পাদক

২০১২ সালের ২৩ অক্টোবর মৃত্যুবরণ করেন কবি,ঔপন্যাসিক, প্রাবন্ধিক ও সম্পাদক সুনীল গঙ্গোপাধ্যায়। তার জন্ম বাংলাদেশের মাদারীপুর জেলার কালকিনি থানার মাইজপাড়া গ্রামে ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর।

তার জন্ম বাংলাদেশে হলেও বড় হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গে। ১৯৫৪ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এমএ ডিগ্রি লাভ করেন। তার বাবা ছিলেন স্কুল শিক্ষক। পড়াশোনা শেষ করে কিছুদিন তিনি প্রাইভেট অফিসে চাকরি করেছেন। পরে সাংবাদিকতায় চলে আসেন।

আমেরিকার আইওয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান পল অ্যাঙ্গেল কলকাতায় এলে তার সঙ্গে পরিচয় হয়। সে সূত্রে তিনি মার্কিন মুলুকে যান ওই বিশ্ববিদ্যালয়ের রাইটার্স প্রোগ্রামে। ১৯৫৩ সাল থেকে তিনি কৃত্তিবাস নামে একটি কবিতা পত্রিকা সম্পাদনা শুরু করেন।

তিনি কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসেবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। একই সঙ্গে তিনি আধুনিক ও রোমান্টিক।

তিনি নীললোহিত, সনাতন পাঠক ও নীল উপাধ্যায় ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করেছেন। তার উল্লেখযোগ্য গ্রন্থ ‘হঠাৎ নীরার জন্য’,‘অর্ধেক জীবন’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘অর্জুন’, ‘প্রথম আলো’, ‘সেই সময়’, ‘পূর্ব পশ্চিম’, ‘রাণু ও ভানু’, ‘মনের মানুষ’ ইত্যাদি।

তিনি ‘কাকাবাবু’ নামে এক জনপ্রিয় গোয়েন্দা সিরিজের রচয়িতা। সাহিত্যকর্মের জন্য তিনি আনন্দ পুরস্কার,সাহিত্য আকাদেমি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। তার বেশ কিছু গল্প-উপন্যাসের কাহিনী চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। সত্যজিৎ রায় নির্মাণ করেছেন ‘অরণ্যের দিনরাত্রি’। এ ছাড়া কাকাবাবু সিরিজের কয়েকটি কাহিনী চলচ্চিত্রায়িত হয়েছে।

বার্তা কক্ষ ,২৩ অক্টোবর ২০১৯