Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে সাড়ে ১৪ বছরের কিশোর এখনও শিশু!
কিশোর

মতলবে সাড়ে ১৪ বছরের কিশোর এখনও শিশু!

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের শোয়ান, বয়স ১৪ বছর। কিন্তু দেখে মনে হয় ছয় মাসের শিশু। তার উচ্চতা ১৮ ইঞ্চি, ওজন মাত্র ১০ কেজি। বয়স অনুপাতে দৈহিক বৃদ্ধি ঘটেনি। শোয়ান ওই গ্রামের লিপি বেগম ও মোহাম্মদ নাসির সরকার দম্পতি ছেলে। এলাকায় চা বিক্রি করে চলে তাঁদের সংসার।

শোয়ানের আরও দুই বোন রয়েছে। তার ছয় বছরের ছোট বোনও কথা বলতে পারে না। বড় বোনের বয়স ১৮ পেরিয়েছে। বিয়ে দেওয়ার চেষ্টা করছেন দরিদ্র বাবা-মা। কিন্তু ভাইয়ের এমন অবস্থার কারণে বিয়ের সম্বন্ধ আসলেও, ফিরে যায়।

কিশোর

মায়ের সঙ্গে বিরল রোগে আক্রান্ত শোয়া

শোয়ানের মা লিপি বেগম ও বাবা মোহাম্মদ নাসির সরকার জানান, ছয় বছর বয়স থেকেই শোয়ান শারীরিক সমস্যায় ভুগছে। তাঁদের একটি সুস্থ ছেলে শিশু ছিল। জমি-জমা সংক্রান্ত বিরোধে দুর্বৃত্তরা তাকে মেরে ফেলেছে। তাই শোয়ানকে নিয়ে বাবা-মায়ের অনেক স্বপ্ন ছিল। কিন্তু বিরল রোগে আক্রান্ত শোয়ান আর বড় হচ্ছে না। মানসিকভাবেও অস্বাভাবিক। দৌড়াদৌড়ি করতে পারে না। শুয়ে-বসে থাকে। ভালো করে কথাও বলতে পারে না। পোলাও, দেশি মুরগি ও বড় মাছ খেতে পছন্দ করে। ভাত খায় না। অনেক ডাক্তার দেখিয়েছেন। কিন্তু লাভ হয়নি। আর উন্নত চিকিৎসা করানোর মতো সামর্থ্যও নেই তাঁদের।

শোয়ানের বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান নূর মোহাম্মদ বলেন, ‘শোয়ানের চিকিৎসার জন্য সাধ্য অনুযায়ী সহযোগিতা করেছি। তার মা সন্তানের সুচিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেছেন।’

মতলব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. রাজিব কিশোর বণিক বলেন, ‘গ্রোথ হরমোনের সমস্যার কারণে তার শরীরের এমন অবস্থা। এ রোগটি বিরল, চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। সঠিক চিকিৎসা ছাড়া শোয়ানের রোগমুক্তি হবে না।’

মতলব উত্তর প্রতিনিধি, ২৫ এপ্রিল ২০২২