Home / চাঁদপুর / সাহিত্য মঞ্চের আয়োজনে বিজয়ের কবিতা পাঠ ও আলোচনা সভা
সাহিত্য মঞ্চের, সাহিত্য মঞ্চের

সাহিত্য মঞ্চের আয়োজনে বিজয়ের কবিতা পাঠ ও আলোচনা সভা

মহান বিজয় দিবস উপলক্ষে সাহিত্য মঞ্চের আয়োজনে বিজয়ের কবিতা পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ ডিসেম্বর বুধবার বিকেল চারটায় চাঁদপুর শহরের জোড়পুকুরপাড়স্থ সাহিত্য একাডেমি মিলনায়তনে এ আয়োজন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আশিক বিন রহিমের পরিচালনায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন নাট্যকার ও চিত্রশিল্পী মইনুদ্দিন লিটন, চাঁদপুর বিতর্ক একাডেমির অধ্যক্ষ কবি পীযূষ কান্তি বড়ুয়া ও বঙ্গবন্ধু লেখক পরিষদের সভাপতি কবি সামীম আহমেদ খান।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লাখ শহিদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন মানচিত্র পেয়েছি। বর্তমানে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মহান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের স্বপ্ন নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। কিন্তু স্বাধীনতাবিরোধী অপশক্তি দেশকে একটি অস্থিতিশীল পরিস্থিতির মধ্য নিয়ে যাবার চেষ্টা করছে। আমরা যদি এই অস্থিতিশীল পরিস্থিতির দমন করতে না পারি, তাহলে স্বাধীনতার স্বপ্ন বাধাগ্রস্ত হবে।

তিনি বলেন, কিছু কিছু স্পর্শকাতর বিষয় রয়েছে যার উর্ধ্বে আমাদেরকে থাকতে হবে। মহান স্বাধীনতা এবং বঙ্গবন্ধু আমাদের হৃদয়ের স্পর্শকাতর জায়গা। এখানে এখানে কেউ আঘাত করলে আমরা ব্যথিত এবং লজ্জিত হই। কারণ বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি বলেই, আজকে বুক ফুলিয়ে স্বাধীনভাবে কথা বলতে ও জীবন-যাপন করতে পারছি।

তিনি আরো বলেন, সাহিত্য মানুষকে সুন্দর ও মানবতাসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করে। সাহিত্য মানুষকে দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলে। চাঁদপুরের একদল তরুণ প্রজন্মের সমন্বয়ে সাহিত্য মঞ্চ সুন্দরের চর্চা করে যাচ্ছে। আমি তাদেরকে অন্তর থেকে সাধুবাদ জানাই। আজ মহান বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। শুধুমাত্র সাহিত্যনুষ্ঠানে অংশগ্রহণ বাদ ছিলো। সাহিত্য মঞ্চ আয়োজিত বিজয়ের কবিতা পাঠের মধ্য দিয়ে সেটুকুও সম্পন্ন হয়েছে। এজন্য তাদেরকে ধন্যবাদ জানাই।

আবদুল্লাহ আল মাহমুদ জামান আরো বলেন, আমাদের মধ্যে যদি মানবিকতা না থাকে, যদি মানবতা ও সম্প্রীতি না থাকে, তবে আমরা যতই উন্নয়নের কাজ করি, তা সুফল বয়ে আনবে না। আমরা সবাই মিলে যার যার অবস্থান থেকে মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করে যাব এই হোক আমাদের আজকের অঙ্গীকার।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিল্পচূড়া সংগঠনের আহ্বায়ক কবি মাহবুবুর রহমান সেলিম, চাঁদপুর সাহিত্য পরিষদের সভাপতি কবি তছলিম হোসেন হাওলাদার, কবি ও গল্পকার খোরশেদ আলম বিপ্লব। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন পরিষদের আহ্বায়ক কবি আসাদুল্লাহ কাহাফ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক প্রিন্স।

কবিতা পাঠ করেন সাহিত্য মঞ্চের শিক্ষা বিষয়ক সম্পাদক কবি আইরিন সুলতানা লিমা, যুগ্ম সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক প্রিন্স, কবি ও শিক্ষক নিয়াজ মোরর্শেদ, কবি নিঝুম খান, ফারজানা ইসলাম, সাদ আল-আমিন ।

এসময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোহন বাঁশি স্মৃতি সংসদের সভাপতি অজিত দত্ত, চাঁদপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক ম. নূরে আলম পাটওয়ারী, অঙ্গীকার বন্ধু সংগঠনের প্রতিষ্ঠাতা মো. আনিসুর রহমান, সাহিত্য মঞ্চের সংস্কৃতি বিষয়ক সম্পাদক শুভ্র রক্ষিত, সাহিত্য বিষয়ক সম্পাদক আল-আমিন মিয়াজী, নির্বাহী সদস্য এএম সাদ্দাম হোসেন, সাহিত্যকর্মী তাফাজ্জল হোসেন তাফুসহ জেলার বিভিন্ন প্রান্তের সাহিত্যকর্মী ও সাহিত্যপ্রেমীগণ।

স্টাফ করেসপন্ডেট,১৬ ডিসেম্বর ২০২০