আন্তর্জাতিক

আয়লান কুর্দির মৃত্যুর ঘটনায় দুই সিরীয়র জেল

পাচারকারীদের নৌকায় সাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছানোর চেষ্টার সময় তিন বছরের আয়লান কুর্দিসহ পাঁচ জনের মৃত্যুর ঘটনায় দুই সিরীয়কে চার বছর করে কারাদণ্ড দিয়েছে তুরস্কের একটি আদালত।

সিরিয়ার নাগরিক মুফাওয়াকা আলাবাশ এবং আসেম আলফর্হাদকে মানবপাচারের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে ‘ইচ্ছাকৃতভাবে অবহেলার মাধ্যমে মৃত্যুর’ অভিযোগ থেকে তাদের মুক্তি দিয়েছে আদালত।

গত বছর সেপ্টেম্বরে তুরস্কের বদরুম শহরের সৈকতে বালির মধ্যে মুখ থুবড়ে পড়ে থাকা ছোট্ট আয়লান কুর্দির নিথর দেহের ছবি সারা বিশ্বকে কাঁদিয়েছে।

ওই একটি ছবিতেই শরণার্থীদের চরম দুর্দশার কথা প্রকাশ পেয়েছে। বদরুমের আদালতেই আলাবাশ ও আলফর্হাদের বিচার হয়েছে।

তিন বছর বয়সী আয়লান তার পাঁচ বছর বয়সী ভাই গালিব, বাবা আব্দুল্লাহ ও মা রিহানের সঙ্গে সমুদ্র পেরিয়ে গ্রিসের কস দ্বীপে পৌঁছানোর চেষ্টা করেছিল। কিন্তু তাদের নৌকা ডুবে গেলে আয়লান, গালিব ও রিহান মারা যায়।

বেঁচে যাওয়া বাবা আব্দুল্লাহ বর্তমানে ইরাকে বাস করছেন।

এখনও প্রতিদিন শত শত ইউরোপমুখী শরণার্থী তুরস্ক থেকে সমুদ্র পেরিয়ে গ্রিসের বিভিন্ন দ্বীপে প্রবেশ করছে।

শরণার্থী সঙ্কট নিয়ন্ত্রণে শুক্রবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে আলোচনা করার কথা রয়েছে।

তুরস্ক থেকে গ্রিসের বিভিন্ন দ্বীপে পৌঁছানো শরণার্থীদের ‘পুনরায় তুরস্কে ফেরত পাঠানোর’ পরিকল্পনার বিষয়ে টাস্ক এরদোয়ানের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছে বিবিসি।

নিউজ ডেস্ক || আপডেট: ০৭:৫৭ অপরাহ্ন, ০৪ মার্চ ২০১৬, শুক্রবার

এমআরআর

Share