Home / আন্তর্জাতিক / সারাবিশ্বে করোনায় মৃত্যু ২৬ লাখ ৯২ হাজার ছাড়িয়েছে
বিশ্ব অর্থনীতি

সারাবিশ্বে করোনায় মৃত্যু ২৬ লাখ ৯২ হাজার ছাড়িয়েছে

করোনায় সারা বিশ্বে প্রাণহানি ২৭ লাখের কাছাকাছি পৌঁছে গেছে। এ খবর জানিয়েছে পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৬ লাখ ৯২ হাজার ৭২৮ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে ১২ কোটি ১৮ লাখ ২৩ হাজার ১৯২ জন। সুস্থ হয়ে উঠেছে ৯ কোটি ৮২ লাখ ৮ হাজার ৮২০ জন।

সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২ লাখ ৯৪ হাজার ৭৯৮ জন ও মৃত্যু হয়েছে ৫ লাখ ৫০ হাজার ৬৪৯ জনের।

দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত হয়েছে ১ কোটি ১৭ লাখ ৪৩১ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৮৫ হাজার ১৩৬ জনের।

এর পর থাকা ভারতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৭৪ হাজার ৬০৫ এবং মারা গেছে ১ লাখ ৫৯ হাজার ২৫০ জন।

চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ১৮ হাজার ৪৩৬ এবং মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৩৬৪ জনের।

পরের অবস্থানে থাকা যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৭৪ হাজার ৫৭৯ এবং মৃত্যু দেখেছে ১ লাখ ২৫ হাজার ৮৩১ জনের।

তালিকায় দশম স্থান পর্যন্ত রয়েছে ফ্রান্স, ইতালি, স্পেন, তুরস্ক ও জার্মানি। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশে কভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তির কথা প্রথম জানা যায় গত বছরের ৮ মার্চ, প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ। এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ৫ লাখ ৬২ হাজার ৭৫২ এবং মারা গেছে ৮ হাজার ৬০৮ জন।

আর্ন্তজাতিক ডেস্ক, ১৮, মার্চ,২০২১;