Home / কৃষি ও গবাদি / দেশে শুরু হচ্ছে কৃষি-পল্লী জরিপ : ৮ এপ্রিল উদ্বোধন
krishi zarip
প্রতীকী ছবি

দেশে শুরু হচ্ছে কৃষি-পল্লী জরিপ : ৮ এপ্রিল উদ্বোধন

সারাদেশে প্রথমবারের মতো ৬৪টি জেলায় শুরু হতে যাচ্ছে কৃষি ও পল্লী পরিসংখ্যান জরিপ। রোববার (৮ এপ্রিল) দেশরে ৮০ হাজার থানায় একযোগে কৃষি ও পল্লী পরিসংখ্যান তথ্য সংগ্রহের কার্যক্রম শুরু হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (এআরএএস) এর এ প্রকল্পের উদ্বোধন করবেন বিবিএস-এর ভারপ্রাপ্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী ।

এ প্রসঙ্গে প্রকল্প পরিচালক আখতার হাসান খান বলেছেন, ‘প্রথমবারের মতো দেশের ৬৪টি জেলায় কৃষি ও পল্লী পরিসংখ্যান জরিপ হবে। কৃষি ও পল্লীর সকল তথ্য সংগ্রহ করা হবে। ৮ এপ্রিল রোববার সচিব এ প্রকল্পের উদ্বোধন করবেন।’

নির্ভুল তথ্য অনুসন্ধানে পল্লী এলাকায় খানার আর্থ-সামাজিক অবস্থান,মালিকানা ভিত্তিক কৃষিজমি, কৃষিকাজে ব্যবহৃত সেচ, সার, বীজ, বালাইনাশক ও কীটনাশক, কৃষিঋণ এবং ঋণের ব্যবহার, কৃষি যন্ত্রপাতি, যাতায়াত, কৃষিপণ্য বিপণন এবং কৃষিমূল্য, কৃষিশ্রমিক, কর্মঘন্টা, শ্রমিকের মজুরির হার, লিঙ্গ-সমতা ও পরিসংখ্যান ও নারীর ক্ষমতায়নের তথ্য সংগ্রহ করা হবে।

চলতি সময় থেকে ডিসেম্বর ২০১৯ মেয়াদে সম্পূর্ণ হবে জরিপ। এতে মোট ব্যয় করা হবে প্রায় চার কোটি টাকা। নানা কারণে এ জরিপ পরিচালনা শুরু করতে যাচ্ছে বলে জানায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ।

প্রকল্পের অন্যতম উদ্দেশ্য পল্লী এলাকায় খানা ভিত্তিক আর্থ-সামাজিক অবস্থার তথ্য সংগ্রহ করা। এছাড়াও মালিকানাভিত্তিক কৃষিজমি ও জিডিপি মান উন্নয়নের জন্য কৃষি সংক্রান্ত সকল তথ্য সংগ্রহ করা হবে।

শুরুতে বিবিএস জেলা ও উপজেলা অফিসের মাধ্যমে সমগ্র দেশের দু’ হাজার নমুনা এলাকার তালিকা তৈরি করা হবে। তৈরি করা তালিকা অনুযায়ী সিস্টেমেটিক দৈবচয়ন পদ্ধতিতে প্রতিটি এলঅকার ৪০টা খানা থেকে তথ্য সংগ্রহ করা হবে। গণনাকারী এবং সুপারভাইজিং কর্মকর্তা নিয়োগ করা হবে প্রকল্পের আওতায়। একটি ম্যানুয়েল ও প্রশ্নপত্র তৈরি করা হবে। থাকবে প্রশ্নপত্রের মাধ্যমে দেশের সকল সকল নমুনা এলাকায় কৃষি ও পল্লী পরিসংখ্যানের তথ্য। প্রশ্নপত্র থেকে তথ্য থাকবে কম্পিউটারে।

বিবিএস সূত্র থেকে জানা যায়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কৃষিখাতের ভূমিকা অপরিসীম। মোট দেশীয় উৎপাদনে কৃষিখাতের অবস্থান শতকরা ১৬ দশমিক ৭৮ ভাগ। দেশের জনসংখ্যার ৭২ ভাগ পল্লী এলাকায় বাস করে। দেশের শ্রমশক্তির শতকরা ৪৭ ভাগের বেশি এ খাতে নিয়োজিত। অথচ কৃষিপল্লী জরিপ এখনও অনুষ্ঠিত হয়নি। এসব কারণে এ জরিপ করছে সরকার। সূত্র : বাংলা নিউজ

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ৫:৩৫ পিএম,৩ এপ্রিল ২০১৮,মঙ্গলবার
এজি