Home / সারাদেশ / সারাদেশে নজরুলের জন্মজয়ন্তী পালিত
সারাদেশে নজরুলের জন্মজয়ন্তী পালিত

সারাদেশে নজরুলের জন্মজয়ন্তী পালিত

‎Monday, ‎25 ‎May, ‎2015  09:14:48 PM

স্টাফ করেসপন্ডেন্ট :

দেশব্যাপি নানা উৎসব ও অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ শিক্ষক-কর্মচারীদের শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে কবির সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

এ বছর জাতীয় পর্যায়ে কবির জন্মবার্ষিকীর অনুষ্ঠান আয়োজন করা হয়েছে কুমিল্লায়। এবারের প্রতিপাদ্য বিষয় ‘কুমিল্লায় নজরুল’। সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় কুমিল্লার ঐতিহ্যবাহী টাউনহল মাঠে তিন দিনব্যাপী এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপি বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এবং আগামীকাল একই সময়ে একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নজরুল ইনস্টিটিউট কবির জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এদিকে কবির জন্মদিনে ‘নজরুল গবেষণা কেন্দ্র’র আয়োজনে দিনব্যাপী এক জাতীয় সেমিনার বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

বাংলা একাডেমি একাডেমির নজরুল মঞ্চে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। ‘নজরুলের প্রবন্ধ : রাজনৈতিক ভাবনা’ শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠানে বক্তৃদের দেন অধ্যপক ড. মাহবুবুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমিরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

ময়মনসিংহের ত্রিশালের কবির স্মৃতি বিজড়িত দরিরামপুর স্কুল মাঠে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান, চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে কবির জন্মোৎসব শুরু হয়। চট্টগ্রামে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় কবির ১১৬তম জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে।

এদিকে নজরুল জয়ন্তী উপলক্ষে সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ঢাকা মহানগর সংসদের গ্রন্থাগার ও পাঠচক্র বিভাগ এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। উদীচীর কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক ড. রতন সিদ্দিকী। এছাড়াও নতুনধারা বাংলাদেশ-এনডিবি এবং রুট বাংলাদেশ কবির জন্মদিন উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।