Home / জাতীয় / রাজনীতি / সাবেক মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও তাঁর পরিবারের ব্যাংক হিসাব স্থগিত
সাবেক

সাবেক মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও তাঁর পরিবারের ব্যাংক হিসাব স্থগিত

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও তাঁর পরিবারের দুই সদস্যের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। পরিবারের অন্য দুই সদস্য হলেন তাঁর স্ত্রী সিতারা আলমগীর ও পুত্র জয় আলমগীর। কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সম্প্রতি তাঁদের ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশনা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠিয়েছে।

মহীউদ্দীন খান আলমগীর ছিলেন আলোচিত ফারমার্স (বর্তমানে পদ্মা) ব্যাংকের চেয়ারম্যান। তাঁর মেয়াদে ব্যাংকটিতে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি সংঘটিত হয়। যে কারণে আওয়ামী লীগের আমলেই চেয়ারম্যানের পদ ছাড়তে বাধ্য হন মহীউদ্দীন খান আলমগীর। তবে এ জন্য তাঁর কোনো শাস্তি হয়নি। এসব অনিয়মের কারণে ব্যাংকটি এখনো তারল্যসংকটে ভুগছে। গ্রাহকেরা তাঁদের জমা রাখা টাকা চাহিদামতো ফেরত পাচ্ছেন না।

বিএফআইইউ জানায়, ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় মহীউদ্দীন খান আলমগীর ও তাঁর পরিবারের দুই সদস্যের ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ দেওয়া হয়েছে। সাধারণত কারও ব্যাংক হিসাবের লেনদেন প্রথমে ৩০ দিনের জন্য স্থগিত করা হয়। পরে এর মেয়াদ আরও বাড়ানো হয়।

ব্যাংক হিসাব স্থগিতের চিঠিতে তাঁদের তিনজনের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ উল্লেখ করা হয়েছে। এতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে মহীউদ্দীন খান আলমগীর ও তাঁর পরিবারের দুই সদস্যের ব্যাংক হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি, লেনদেন বিবরণীও বিএফআইইউর কাছে পাঠাতে বলা হয়েছে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর আওয়ামী লীগের অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়। সেই সঙ্গে জব্দ করা হয় অনেক নেতা-কর্মীর ব্যাংক হিসাব। এর ধারাবাহিকতায়ই মহীউদ্দীন খান আলমগীর ও তাঁর পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব জব্দ করা হয় বলে জানা গেছে।

চাঁদপুর টাইমস ডেস্ক/ ৩০ সেপ্টম্বর ২০২৪