Home / বিশেষ সংবাদ / সাপের পা নেই যে কারণে
সাপের পা নেই যে কারণে

সাপের পা নেই যে কারণে

সাপের পা না থাকায়ই সাপ বুকে ভর করে বিশেষ পদ্ধতিতে চলাচল করে। কিন্তু কেন সাপ এভাবে হড়কাতে হড়কাতে চলে? কেন সাপের পা নেই? দীর্ঘদিন ধরে এ বিষয়ে বহু মানুষই অনুসন্ধানী ছিলেন। তবে সম্প্রতি এর রহস্য উদঘাটন করতে সক্ষম হয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এডিনবরা ও যুক্তরাষ্ট্রের আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্টরি সম্প্রতি সিটি স্ক্যানিং প্রযুক্তি ব্যবহার করে সাপের এ রহস্যের সমাধান করেছেন।

সাপের মতো প্রাণীদের অতীতে পা ছিল। কিন্তু কেন এ পা বিলুপ্ত হয়ে গেল? কিছুদিন আগেও বিজ্ঞানীরা ধারণা করতেন সাপ যখন পানিতে বসবাস শুরু করে তখন তাদের পা অপ্রয়োজনীয় হয়ে পড়ে। আর এতেই তাদের এ অঙ্গটি বিলুপ্ত হয়। যদিও সম্প্রতি এ তত্ত্বকে নস্যাৎ করে দিয়েছেন গবেষকরা।
যে কারণে সাপের পা বিলুপ্ত হয়

সাপ যখন তাদের লম্বা দেহ নিয়ে মাটির সরু গর্তে প্রবেশ করা শুরু করে তখন আর তাদের পায়ের প্রয়োজন হয় না। বরং সরু গর্তের ভেতর চলাচলে পা সমস্যা সৃষ্টি করতে পারে। আর এখনও সাপ প্রধানত মাটির গর্তেই বাস করে ও সেখানে শিকার করে খায়। আর এ কারণেই সাপের পা প্রয়োজন হয় না।

গবেষকরা এ সিদ্ধান্তে পৌঁছেছেন ৯০ মিলিয়ন বছরের পুরনো ফসিল সিটি স্ক্যান করে। এতে জানা গেছে, তারা মাটির সরু গর্তে প্রবেশ করার পরই এ অঙ্গটির প্রয়োজনীয়তা ফুরিয়েছে। পরবর্তীতে অবশ্য কিছু সাপ গাছে ও অন্য স্থানে বসবাস শুরু করলেও তা বেশিদিন আগে হয়নি বলে মনে করছেন গবেষকরা।

এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক ড. হংগুই ই। তিনি এডিনবরা স্কুল অব জিওসায়েন্সেসের গবেষক। তিনি বলেন, ‘সাপ কিভাবে তাদের পা হারাল এটি দীর্ঘদিন গবেষকদের কাছে রহস্যময় ছিল। কিন্তু এটি ঘটেছিল যখন তাদের পূর্বপুরুষ গর্তে প্রবেশ শুরু করেছিল।’

গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে।

আন্তর্জাতিক নিউজ ডেস্ক || আপডেট: ০৪:২৫ পিএম,  ২৯ নভেম্বর ২০১৫, রোববার

এমআরআর