Home / আবহাওয়া / সাগরে লঘুচাপ, চাঁদপুরসহ বিভিন্ন জেলায় মৃদু তাপপ্রবাহ অব্যাহত
weather hot day
প্রতীকী ছবি

সাগরে লঘুচাপ, চাঁদপুরসহ বিভিন্ন জেলায় মৃদু তাপপ্রবাহ অব্যাহত

বঙ্গোপসাগরে অবস্থান করা লঘুচাপটি আগামীকাল আরও সুস্পষ্ট হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ২০ মার্চের মধ্যে এটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে আগামী সপ্তাহে উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘আসানি’।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও আবহাওয়া বিশেষজ্ঞরা এ কথা জানিয়েছেন।

আবহওয়াবিদ ড. মোহাম্মদ আব্দুল মান্নান বলেন, লঘুচাপটি এখনো দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামীকাল সকাল ৯টার মধ্যে এটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে। একই সঙ্গে ২০ মার্চের মধ্যে এটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে।

তবে ঘূর্ণিঝড় কোনদিকে আঘাত হানবে তা এখনো স্পষ্ট নয়। ঘূর্ণিঝড়ে পরিণত হলে সেটা জানা যাবে। তবে এটি বাংলাদেশ-মিয়ানমারের উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে বলে জনানা এই আবহাওয়াবিদ।

শুক্রবার (১৮ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ সময় আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, বর্তমানে দেশের বিভিন্ন জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রামের সন্দ্বীপ ও সীতাকুন্ড উপজেলা এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী, রাজশাহী, পাবনা, বগুড়া ও পটুয়াখালী জেলাসহ খুলনা ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও জানায় আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল (বৃহস্পতিবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এদিনে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।