Home / চাঁদপুর / চাঁদপুরে সাক্ষরতা ও শিক্ষার হার জানে না সংশ্লিষ্ট দপ্তরগুলো
সাক্ষরতা ও শিক্ষার

চাঁদপুরে সাক্ষরতা ও শিক্ষার হার জানে না সংশ্লিষ্ট দপ্তরগুলো

আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। ১৯৬৫ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো’র উদ্যোগে সাক্ষরতা দিবস ঘোষণা করা হয় এবং ১৯৬৬ সালের ৮ সেপ্টেম্বর প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন দেশে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ পালন করা হয়। যার প্রধান উদ্দেশ্য হচ্ছে ব্যক্তি, সম্প্রদায় ও সমাজে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা।

বাংলাদেশে এ বছর সাক্ষরতার হার দশমিক ৮ শতাংশ পয়েন্ট বেড়ে ৭৪ দশমিক ৭০ শতাংশ হয়েছে। গতবছর দেশে সাক্ষরতার হার ছিল ৭৩ দশমিক ৯০ শতাংশ।

দিবসটি উদযাপনে সচিবালয়ে ৬ সেপ্টেম্বর অনু্ষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এ তথ্য জানান।

এদিকে চাঁদপুরেও এই দিবসটি যথাযথ ভাবে পালনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করার কথা রয়েছে। তবে অবাক করার বিষয় হলো চাঁদপুর জেলায় সাক্ষরতা ও শিক্ষার হার কতো সে তথ্য জানা নেই সংশ্লিষ্ট দপ্তরগুলোতে।

জেলায় সাক্ষরতা ও শিক্ষার হার সংক্রান্ত একটি প্রতিবেদনের তৈরি করতে সংশ্লিষ্ট ৪টি দপ্তর গিয়ে জানা যায়, এসব দপ্তরের কর্মকর্তারা জানেনই না চাঁদপুর জেলায় সাক্ষরতা ও শিক্ষার হার কতো।

এই প্রতিবেদক সর্বপ্রথম তথ্যের জন্যে ছুটে যান চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে শিক্ষা শাখায়। সেখান থেকে প্রথমে বলা হয় সাক্ষরতা নিয়ে কাজ করে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো। এই কার্যালয়ে গিয়ে কথা হয় অফিস সহকারি উত্তম কুমার চক্রবর্তীর সাথে।

তিনি জানান, এ সংক্রান্ত তথ্য তাদের কাছে নেই। তিনি অনলাইনে কিংবা শিক্ষা শাখায় খোঁজ নিতে বলেন। না হয় বিকেলে সংগ্রহ করে দেবার কথা জানান।

তার পরামর্শে জেলা প্রশাসক কার্যালয়ে শিক্ষা শাখায় গিয়ে ওই দপ্তরের কর্মকর্তা নেছার আহমেদের সাথে কথা হলে তিনি জানান, মূলত আমরা পরিক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করি। জেলার সাক্ষরতার হার কিংবা শিক্ষার হার -এর তথ্য আমাদের কাছে নেই।

তিনি এ তথ্য নেবার জন্যে শিক্ষা অফিসে যাবার পরামর্শ দেন। পরে সেখান থেকে সদর উপজেলা শিক্ষা অফিসে গিয়ে কথা হয় উপজেলা শিক্ষা অফিসার নাজমা আক্তারের সাথে।

তিনিও জানান জেলার শিক্ষা বা সাক্ষরতার হার কতো তিনি জানেন না। এমনকি সদর উপেজেলার শিক্ষার হার তার সঠিক জনা নেই। পরে তারা এ তথ্য নেবার জন্য জেলা প্রশাসক কার্যালয়ে শিক্ষা শাখা অথবা পরিসংখ্যান ব্যুরো অফিসে যেতে বলেন।

এরপর পরিসংখ্যান ব্যুরো অফিসে গিয়ে দেখা যায় ওই অফিসে তালা ঝুলানো।

সবশেষ চাঁদপুর জেলা প্রশাসনের তথ্যবাতায়নে জানা যায় ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী চাঁদপুর জেলার সাক্ষরতার হার ৫৬.৮%। কিন্তু দফতরগুলোর গাফলতিতে সর্বশেষ হালনাগাদ তথ্য প্রস্তুত বা উপস্থাপন হয়নি।

প্রতিবেদক : আশিক বিন রহিম, ৮ সেপ্টেম্বর ২০২০