Home / আন্তর্জাতিক / প্রবাস / সাকিবের স্মার্ট কন্ট্রোল গ্লাস আবিষ্কার : রিয়াদে সংর্বধনা
সাকিবের স্মার্ট কন্ট্রোল গ্লাস আবিষ্কার : রিয়াদে সংর্বধনা

সাকিবের স্মার্ট কন্ট্রোল গ্লাস আবিষ্কার : রিয়াদে সংর্বধনা

বাংলাদেশি নাজমুস সাকিব ঢাকার বিসিএসআইআর হাই স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্র।সাকিব স্মার্ট কন্ট্রোল গ্লাস নামে একটি ডিভাইস আবিষ্কার করেছেন যা দিয়ে অন্ধরা চলাফেরা করতে পারবেন এবং প্যারালাইজড রোগীরা ডিভাইসটি ব্যবহার করে চোখের ইশারায় ঘরের লাইট, ফ্যান চালু অথবা বন্ধ করতে পারবেন। চলার পথে ডানে-বামে ১৮০ ডিগ্রি কোণে কোনো বস্তুর অস্তিত্ব পেলেই সংকেত দেবে এ গ্লাস।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া ৪০টি দেশের মধ্যে সেরা উদ্যোক্তার পুরস্কার জিতে নেয় সাকিব।স্মার্ট কন্ট্রোল গ্লাস তৈরি করে আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে প্রিন্স আব্দুল আজিজ উদ্যোক্তা পুরস্কার জিতেছে বাংলাদেশি এই কিশোর।

আরও আশ্চর্যের খবর হলো বিশ্বে বর্তমানে এ জাতীয় যে ডিভাইসগুলো রয়েছে সেগুলোর দাম কমপক্ষে এক হাজার ডলার কিন্তু সাকিবের এই ডিভাইসটি বাজারে আসলে দাম হবে মাত্র তিন হাজার টাকা।

এদিকে, সাকিবের এই অর্জনকে আরো স্মরণীয় করে রাখতে বুধবার (০৪ নভেম্বর) সন্ধ্যায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ তার বাসভবনে আয়োজনে করেন এক অন্যরকম সংবর্ধনার। এতে অতিথি ছিলেন দ্য সেনটেনিয়াল ফান্ডের (টিসিএফ) বোর্ড অব ডিরেক্টর আব্দুল আজিজ আল মোতাইরি। এছাড়া রিয়াদ বাংলাদেশ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিসহ দূতাবাসের কর্মকর্তারা।

সাকিব জানায়, তাদের পাশের বাসায় একজন অন্ধ ব্যক্তি ছিলেন। তার চলাফেরা দেখে এই স্মার্ট কন্ট্রোল গ্লাস বানানোর চিন্তা।

নাজমুস সাকিবের এই প্রাপ্তি প্রসঙ্গে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, গতকাল রিয়াদের একটি অভিজাত হোটেলে ভিভিআইপিদের উপস্থিতি সাকিবের এই পুরস্কারপ্রাপ্তি বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। সাকিব যাতে ভবিষ্যতে আরো ভালো কিছু করে দেশের সুনাম বয়ে আনতে পারে সেজন্য সবার কাছে দোয়া চান তিনি।

প্রসঙ্গত, মঙ্গলবার (০৩ নভেম্বর) রিয়াদের রিজ কাল্টন হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সাকিবের হাতে পুরস্কার তুলে দেন দ্য সেনটেনিয়াল ফান্ডের (টিসিএফ) বোর্ড অব ডিরেক্টর আব্দুল আজিজ আল মোতাইরি।

সাগর চৌধুরী, সৌদি আরব

 

||আপডেট: ০৬:৫৪  পিএম, ০৫ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার

এমআরআর