জাতীয়

সাকার ফাঁসের মামলার রায় ১৪ আগস্ট ঘোষণা করবেন ট্রাইব্যুনাল

বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর (সাকা চৌধুরী) মানবতা বিরোধী অপরাধের রায় ফাঁসের মামলায় আগামী ১৪ আগস্ট রায় ঘোষণা করবেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শাসমুল আলম মামলাটির যুক্তিতর্কের শুনানি শেষে এ রায় ঘোষণা দিন ঠিক করেন।

মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী নজরুল ইসলাম শামীম জানান, এদিকে রায় ঘোষণার দিন ধার্যের পর ট্রাইব্যুনাল জামিনে থাকা আসামি ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাম, ফারুক আহমেদ, মাহবুবুল আহসান ও নয়ন আলীর জামিন বাতিল করে কারাগারে পাঠানোর আদেশ দেয়া হয়।

অন্যদিকে সাকার চৌধুরীর স্ত্রী ফারহাদ কাদের চৌধুরীর বয়স বিবেচনায় তার জামিন বহাল রাখা হয়।

এছাড়া সাকা চৌধুরীর ছেলে হুমাম কাদের চৌধুরী বৃহস্পতিবার আদালতে আসার সময় ডিবি কর্তৃক আটক হয়েছেন বলে আইনজীবী দাবি করায় তার জামিন বহাল রাখা হয়। তবে রায় ঘোষণার দিন তাকে আদালতে হাজির করতে আইনজীবীকে নির্দেশ দেয়া হয়েছে।

অপর আসামি মেহেদী হাসান পলাতক আছেন। এর আগে মামলাটিতে গত ১৫ ফেব্রুয়ারি আসামীদের বিরুদ্ধে চার্জগঠন করে ট্রাইব্যুনাল। মামলাটিতে ২৫ জন সাক্ষীর মধ্যে ২১ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ওই মামলায় ২০১৪ সালের ২৮ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন গোয়েন্দা পুলিশ ডিবির ইন্সপেক্টর মো. শাহজাহান।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৩ সালের ১ অক্টোবর বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

তবে রায় ঘোষণার আগেই সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তোলেন। তারা ‘রায়ের খসড়া কপি’ সংবাদকর্মীদের দেখান।

এই মামলার অন্য আসামিরা হলেন- সাকার আইনজীবী ফখরুল ইসলাম, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অফিস সহকারী (সাঁটলিপিকার) ফারুক হোসেন, পরিচ্ছন্নতাকর্মী নয়ন আলী, সাকার ম্যানেজার এ কে এম মাহবুবুল হাসান ও আইনজীবী মেহেদী হাসান। এর মধ্যে মেহেদী হাসান পলাতক। আইনজীবী ফখরুল ইসলাম, সাকা চৌধুরীর স্ত্রী ও ছেলে জামিনে মুক্ত।

রায় ফাঁসের পরের দিন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার এ কে এম নাসির উদ্দিন মাহমুদ বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় একটি মামলা করেন।

ঢাকার মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তদন্ত শেষে ২০১৪ সালের ২৮ আগস্ট সাকার স্ত্রী, ছেলে ও আইনজীবীসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন।(বাংলামেইল)

নিউজ ডেস্ক ।। আপডেট ০৬:৪২ পিএম,৪ আগষ্ট ২০১৬,বৃহস্পতিবার
এইউ

Share