Home / চাঁদপুর / সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখলে সাম্প্রদায়িক সম্প্রীতি কখনোই বিনষ্ট হবে না: ডিসি
সাংস্কৃতিক

সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখলে সাম্প্রদায়িক সম্প্রীতি কখনোই বিনষ্ট হবে না: ডিসি

চাঁদপুর পৌরসভার গৌরবের ১২৫ বছর উপলক্ষে সাংস্কৃতিক পক্ষ’এর শুভ উদ্বোধন করা হয়েছে। ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার চাঁদপুর পৌরসভার আয়োজনে ও সাংস্কৃতিক পক্ষ উদযাপন পরিষদের ব্যবস্থাপনায় ১৫ দিন ব্যাপী এই উৎসবের সূচনা হয়।

এ উপলক্ষে বিকেলে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে জেলার সাংস্কৃতিক কর্মীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পূনরায় শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। পরে সন্ধ্যায় শিল্পকলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, রাষ্ট্রের মৌলিক সুবিধা দেওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে পৌরসভা। বয়স হিসেবে চাঁদপুর পৌরসভা জেলার চেয়ে চারগুণ বড়। গত কয়েক দিন আগে আমাদের মেয়েরা সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে। যা কিছু ভালো, তা আমরা সবাই উপভোগ করি। কিন্তু এর পেছনের ইতিহাস আমরা অনেকেই জানি না।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু একটি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশের স্বপ্ন দেখেছেন। সেটি বাস্তবায়নে তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদের সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখতে হবে। সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখলে সাম্প্রদায়িক সম্প্রীতি কখনোই বিনিষ্ট হবে না।

উদ্বোধক হিসেবে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ।

তিনি বলেন, বাঙালীর বাংলাদেশ না হওয়া পর্যন্ত আমরাদের লড়াই চালিয়ে যেতে হবে। সাংস্কৃতিক চর্চার মধ্য দিয়ে একটি সুন্দর সমাজ বিনির্মাণ করা সম্ভব।

চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েলের সভাপতিত্বে ও সাংস্কৃতিক পক্ষ উদযাপন পরিষদের সদস্য সচিব রফিক আহমেদ মিন্টু এবং বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক সাংবাদিক শরীফ চৌধুরীর যৌথ পরিচালনায়, বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়।সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন, জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক অজয় কুমার ভৌমিক, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আয়াজ মাহমুদ,
কবি ও ছড়াকার ডা. পীযূষ কান্তি বড়ুয়া প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সাংস্কৃতিক পক্ষ উদযাপন পরিষদের সমন্বয় জিয়াউল হাসান টিপু। সবশেষে অনুপম নাট্যগোষ্ঠীর উদ্যোগে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২২ সেপ্টেম্বর ২০২২