চাঁদপুর

অনুসন্ধানী সাংবাদিকতায় ‘দেশসেরা’ চাঁদপুরের সাংবাদিক রেজাউল করিম

চাঁদপুর থেকে প্রকাশিত দৈনিক ইলশেপাড়ের যুগ্ম-বার্তা সম্পাদক ও চাঁদপুর প্রেসক্লাবের দপ্তর সম্পাদক রেজাউল করিম অনুসন্ধানী সাংবাদিকতায় ‘দেশসেরা পুরস্কার’ লাভ করেছেন।

রোববার (১৫ অক্টোবর) বিকেলে তিনি দ্বিতীয়বারের মতো অনুসন্ধানী সাংবাদিকতায় ট্রান্সিফারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ ‘টিআইবি’ হতে এ পুরস্কার গ্রহণ করেন। তিনি ২০১২ সালেও অনুরূপ পুরস্কার লাভ করেন।

বেলা ২টায় ঢাকায় টিআইবি’র ধানমন্ডিস্থ মেঘওমালা কনফারেন্স রুমে ‘অনুসন্ধানী সংবাদিকতা পুরস্কার ২০১৬ প্রদান অনুষ্ঠানে স্থানীয় (আঞ্চলিক) পত্রিকার ক্যাটাগরিতে রেজাউলের হাতে সম্মাননা ক্রেস্ট, সনদপত্র ও চেক তুলে দেন টিআই’র বোর্ড অব ডাইরেকন্টরর্স চেয়ারপার্সন মি. জোসে কারর্লস উগাজ।

এ ছাড়া জাতীয় পর্যায়ে প্রিন্ট ও ইলেকন্ট্রনির্কস মিডিয়া, ক্যামেরা পার্সনসহ ৯ সাংবাদিকের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার প্রাপ্তরা হলেন-স্থানীয় পত্রিকায় দৈনিক ইল্শেপাড়ের রেজাউল করিম, অনলাইন মিডিয়ায় বাংলামেইল বর্তমানে জাগো নিউজের স্টাফ রিপোর্টার সাহেদ শফিক, চ্যানেলে এনটিভির বিশেষ প্রতিনিধি শফিক শাহীন, মাছারাঙ্গা টিভির বদরুদ্দোজা বাবু, ডুকুমেন্টারিতে যমুনা টিভির ৩৬০ ডিগ্রি সেলের জিএম ফয়সাল আলম, মো. আলাউদ্দিন আহম্মেদ, ৩ টিভি চ্যানেলের ৩ ক্যামেরা পার্সান হলেন- মহসিন মুকুল, মো. ইসমাইল ও গোলাম কিবরিয়া।

এ সময় উপস্থিত ছিলেন টিআইবি’র চেয়ারপার্সান অ্যাড. সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ডেপুটি এক্সিকেটিভ প্রফেসর ড. সুমাইয়া খায়ের, জুরি বোর্ডের প্রফেসর গীতা নাসরিন ও চ্যানেল আই’র হোসেন জিল্লুর রহমান।

এদিকে টিআইবি কর্তৃক দ্বিতীয়বারের মতো অনুসন্ধানী সংবাদিকতায় দেশসেরা নির্বাচিত হওয়ায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া তিনি মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে টিআইবিকে ধন্যবাদ জানান।

তিনি গেলো বছরের ১৪ জুন হতে ১৮ অক্টোবর পর্যন্ত ‘চাঁদপুরের শিক্ষাঙ্গনের হালচিত্র’ শিরোনামে অনুসন্ধানী সিরিজ প্রতিবেদন প্রকাশ করেন।

যা চলিত বছরের আঞ্চলিক ক্যাটাগরিতে শ্রেষ্ঠ বিবেচিত করেন টিআইবি’র অনুসন্ধানী সংবাদিকতার জুরি বোর্ড।

রেজাউল করিম দৈনিক ইলশেপাড়ের সম্পাদক ও প্রকাশক মো. মিজানুর রহমান, প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও ইল্শেপাড়ের সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক বিএম হান্নান, যুগ্ম-সম্পাদক শাহাদাত হোসেন শান্ত ও বার্তা সম্পাদক এমএ লতিফসহ সহকর্মীদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রসঙ্গত, রেজাউল করিম ইলশেপাড়ের প্রতিষ্ঠালগ্ন থেকে আলোকচিত্রী,স্টাফ রিপোর্টার, চীফ রিপোর্টার ও পরবর্তীতে যুগ্ম-বার্তা সম্পাদক হন ।

তিনি ফরিদগঞ্জের গোবিন্দপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা শিক্ষাবিদ সাহাদাত হোসেন হাইমচর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সহকারী প্রধান শিক্ষক ছিলেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় হতে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স ও একই বিশ্ববিদ্যালয় হতে আইন ডিগ্রি অর্জন করেন।

এছাড়াও তিনি চাঁদপুর প্রেসক্লাবের দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ০২:০০ পিএম, ১৬ অক্টোবর ২০১৬, রোববার
ডিএইচ

Share