চাঁদপুর

সরকার দেশকে ডিজিটাল করায় ভূমি বিষয়ক জটিলতা কমেছে

আশিক বিন রহিম | আপডেট: ০৭:২৪ অপরাহ্ণ, ০৭ সেপ্টেম্বর ২০১৫, মঙ্গলবার

 চাঁদপুর সদর উপজেলা ভূমি অফিসে সোমবার দুপুরে ‘অটোমেশিন পদ্ধতিতে ভূমি ব্যবস্থাপনা’ ও ‘নাগরিক সেবা কেন্দ্র’ কার্যক্রমের উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুর সবুর মন্ডল।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “আমি নিজেও একটা সময় ভূমি অফিসের দায়িত্বে ছিলাম। তাই ভূমি সংক্রান্ত জটিলতা বিষয়ে আমার ধারণা রয়েছে। সরকার দেশকে ডিজিটাল করায় ভূমি বিষয়ক জটিলতা অনেকাংশে কমে গেছে।”

তিনি বলেন, “আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে দেশকে ডিজিটাল করার ঘোষণা দিয়েছিলো, অথচ কিছু মানুষ এই ডিজিটাল শব্দটাকে নিয়ে অনেক ব্যাঙ্গেক্তি করেছে। কিন্তু বর্তমানে বাংলাদেশই বিশ্বের একমাত্র দেশ, যারা স্বল্প সময়ে অল্পশিক্ষিত মানুষদের নিয়ে একটি ডিজিটাল দেশ গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। আমি চাকরি জীবনের প্রথম ল্যাপটপ কী, তা’ চিনতাম না। কিন্তু বর্তমানে চরাঞ্চলেও ল্যাপটপ ব্যবহার করা হচ্ছে। বর্তমান বিশ্বের সবচেয়ে বড় ওয়েব পোর্টালটি বাংলাদেশের। আর এর জন্য আমাদের প্রধানমন্ত্রী ২বার পুরস্কার পেয়েছেন। প্রধানমন্ত্রী এখন ভাবছেন কীভাবে বিদেশে সফটওয়্যার ও প্রযুক্তি রফতানি করা যায়। আমাদের প্রযুক্তিখাত উন্নত হলে এখানে চাকরির এক বিশাল দ্বার উন্মোচিত হবে। এতে করে শিক্ষিত যুবকদের চাকরির সুযোগ সৃষ্টি হবে।”

জেলা প্রশাসক বলেন, “গত দু’মাসের মধ্যে চট্টগ্রাম বিভাগের মধ্যে ওয়েবপোর্টালে চাঁদপুর দ্বিতীয় হয়েছে। আমি চাই চাঁদপুর জেলা প্রতিটি দপ্তর বাংলাদেশের মধ্যে ফার্স্ট হবে। তাই আমার সহকর্মীদের বলেছি, আপনারা জনগণের উপকারে আসে এমন স্বপ্ন দেখুন। আর জেলা প্রশাসক হিসেবে সেই স্বপ্ন বাস্তবায়ন করতে আমি সহযোগিতা করবো। আজকে সদর উপজেলা ভূমি অফিসে ‘অটোমেশিন পদ্ধতিতে ভূমি ব্যবস্থাপনা’ ও ‘নাগরিক সেবা কেন্দ্র’ কার্যক্রম সারা চাঁদপুরে ছড়িয়ে দিতে চাই। এতে করে ভূমি জটিলতা কমে যাবে। দুর্নীতি রোধ হবে।”

তিনি আরো বলেন, “আমার কাছে সে-ই প্রিয়, যে জনগণের সেবাকে ভালোবেসে কাজ করে। আজকের এই পাথরের ফলক উদ্বোধন আমার জীবনে প্রথম। আমি ফলক উন্মোচনে বিশ্বাস করি না। মানুষের হৃদয়ে প্রবেশ করতে পারলে সেখান থেকে নাম মুছে যাবে না। কারো ব্যাপারে যদি আর্থিক কোনো দুর্নীতির অভিযোগ পাই, তবে কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবো।”

সদর উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার চৌধুরী আশরাফুল করিমের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু আলী মো. সাজ্জাদ হোসেন, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি জাহাঙ্গীর আখন্দ সেলিম।

অতিথিদের বক্তব্যের পর জেলা প্রশাসক প্রজেক্টরের মাধ্যমে ‘অটোমেশিন পদ্ধতিতে ভূমি ব্যবস্থাপনা’ ও ‘নাগরিক সেবা কেন্দ্র’ কার্যক্রমের উদ্বোধন করেন।
এসময় সদর উপজেলা ভূমি অফিসের ইঞ্জিনিয়ার মুরাদ হোসেনসহ কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

Share